সম্পর্ক ভাঙলে অবসাদ কাটাবেন যেভাবে

0
6
সম্পর্ক ভাঙলে অবসাদ কাটাবেন যেভাবে
সম্পর্ক ভাঙলে অবসাদ কাটাবেন যেভাবে

সম্পর্ক ভাঙলে অবসাদ কাটাবেন যেভাবে

প্রেমের সম্পর্ক ভেঙে যাওয়ার পর অনেকেই বেশ ভেঙে পড়েন। ঘরের দরজা বন্ধ করে বসে থাকেন বা দুঃখের সিনেমা দেখে, প্রেমিক প্রেমিকার পুরনো চিঠি পড়ে, ছবি দেখে যায় সারা দিন। সম্পর্ক ভাঙার যন্ত্রণা কী জিনিস। তবে এ সব বোকা বোকা কাজ কিন্তু এবার বন্ধ করতে হবে। ব্রেক আপের অবসাদ কাটিয়ে উঠুন।Image result for সম্পর্ক ভাঙলে অবসাদ

১। ব্রেক আপ মেনে নিন: সম্পর্ক ভেঙে যাওয়ার পর বেশির ভাগ মানুষই মেনে নিতে পারেন না। সাবেক বয়ফ্রেন্ড বা গার্লফ্রেন্ডের সঙ্গে আবার মিলনের আশায় থাকেন তারা। রাস্তায় হঠাৎ দেখা হওয়ার অলীক চিন্তা, ফোন করার আশায় সময় পেরিয়ে যায়। সারা দিন আগের কথা ভেবে ভেবে সময় নষ্ট হয়। শরীরও ভেঙে যায়। তাই সব থেকে আগে প্রয়োজন পরিস্থিতি মেনে নেওয়া। সম্পর্ক শেষ। এই সত্যিটা মেনে নিন। তবেই ব্রেক আপ কাটিয়ে উঠতে পারবেন।

২। প্রেম সম্পর্কে দৃষ্টিভঙ্গি বদলান: যে সংস্কৃতিতে আমরা বড় হয়ে উঠেছি, যে ধরনের গান শুনেছি, সিনেমা দেখেছি তাতে ছোট থেকেই বিশ্বাস করেছি ‘প্রেম জীবনে এক বারই আসে’। যদিও এই তত্ত্বের সঙ্গে বাস্তবের কোন মিল নেই। কিন্তু নিজেদের বিশ্বাসের কারণে ব্রেক আপ হলে মনে করি সব শেষ। এবার এই বিশ্বাস থেকে বেরিয়ে আসুন। নতুন মানুষের সঙ্গে মেলামেশা করুন, নিজেকে চিনতে শিখুন।

৩। একা থাকবেন না: ব্রেক আপের পর আমরা নিজেদের গুটিয়ে নিই। আড্ডা, পারিবারিক অনুষ্ঠান থেকে নিজেদের দূরে সরিয়ে রেখে একা সময় কাটাতে চাই। এই ভাবে কিন্তু সমস্যা আরও বাড়বে। একা একা দুঃখ করলে আরও বেশি আবসাদের গভীরে চলে যাবেন। বাড়ির বাইরে বের হোন, সকলের সঙ্গে সময় কাটান।

Image result for সম্পর্ক ভাঙলে অবসাদ

৪। যোগাযোগ বন্ধ রাখুন: সাবেক সঙ্গীর সঙ্গে যোগাযোগ একেবারে বন্ধ রাখুন। ফোন, টেক্সট থেকে বিরত থাকুন। আউট অফ সাইট, আউট অফ মাইন্ড তত্ত্বে বিশ্বাস রাখুন এই সময়।

৫। স্মৃতি আঁকড়ে থাকবেন না: অনেকে সাবেক সঙ্গীর ছবি, জামা সঙ্গে নিয়ে ঘুমোতে যান। এই সব ফিল্মি কাজ ছাডুন। এই সব মায়া কাটাতে হবে। বরং এই সব স্মৃতি ফেলে দিন।

৬। সম্পর্কে নির্ভরতা কাটান: সম্পর্কের ওপর নির্ভরতা খুব স্বাবাবিক। কিন্তু সম্পর্কটাই যখন নেই তখন নির্ভরতা করবেন কীসের? জীবনে প্রেমনই এক মাত্র নয়। আরও অনেক কিছু রয়েছে।

৭। জীবনকে অন্যভাবে দেখুন: আত্মকেন্দ্রিক হয়ে পড়বেন না। প্রেম চলে গিয়েছে মানে জীবন থেকে ভালবাসা কিন্তু চলে যায়নি। আপনার বন্ধু, পরিবার, আত্মীয়রাও আপনাকে ভালবাসেন। তাদের কথা ভাবুন। জীবনের আনন্দের দিক, ভাল দিকগুলোর দিকে মন দিন।

৮। হুট করে সম্পর্কে জড়াবেন না: অনেকে প্রেম ভুলতে নতুন সম্পর্কে জড়াতে চান। এটা সব থেকে ভুল সিদ্ধান্ত। একটা সম্পর্ক পুরোপুরি কাটিয়ে না উঠে অন্য সম্পর্কে জড়ানো উচিত্ নয়। এই সব সম্পর্ক কখনই টেকে না। কিছু দিন একা থাকুন। নিজেকে চিনুন। তবেই আপনি সঠিক সঙ্গী বেছে নিতে পারবেন।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here