ঈদে স্বর্ণের গহনা কিনবেন যেভাবে

0
6
ঈদে স্বর্ণের গহনা কিনবেন যেভাবে
ঈদে স্বর্ণের গহনা কিনবেন যেভাবে

ঈদে স্বর্ণের গহনা কিনবেন যেভাবে

ঈদে স্বর্ণের গহনা কিনবেন যেভাবে,যে কোনো উৎসবেই বাঙালি স্বর্ণের গহনা কিনতে পছন্দ করেন। ঈদের সময়ে অনেকেই স্বর্ণের দোকানগুলোতে ভিড় করেন। এই সময়ে নানা ডিজাইনের গহনা ফ্যাশন হয়ে যায়। কিন্তু সোনা তো কিনবেন, কিন্তু জানেন কি কেমন ভাবে বুঝতে হয় সোনা কতটা খাঁটি, আঠারো না বাইশ কত ক্যারাটের সোনা কিনবেন। পার্থক্যই বা কি এই দুই রকম ক্যারাটের?

কত ক্যারাটে কত খাদ 

সাধারণত ২৪ ক্যারাট সোনাই হলো খাঁটি। ২৪ ক্যারাট সোনা মানে ৯৯.৯ শতাংশ খাঁটি সোনা। কিন্তু দোকানে সাধারণত ২২ ক্যারাট সোনা দিয়েই গহনা তৈরি হয়। ২২ ক্যারেট সোনা মানে ৯১.৬ শতাংশ খাঁটি সোনা। ২১ ক্যারাটে থাকে ৮৭ শতাংশ, ১৮ ক্যারেটে থাকে ৭৫ শতাংশ। তবে আমাদের দেশে ২২ এবং ২১ ক্যারেট সোনা দিয়েই বেশি গয়না তৈরি করা হয়।

কীভাবে যাচাই করবেন

স্পেকট্রোমিটার নামের মেশিনে মাপার পর সোনায় খাদ থাকলে সহজেই ধরা পড়ে যাবে। মেশিনই বলে দেবে কত ক্যারাটের সোনা আপনাকে দেয়া হয়েছে। সুতরাং স্পেকট্রোমিটার মেশিনে মেপে আপনার সোনার খাদ যাচাই করে তবেই কিনুন।

স্বর্ণের গহনা কেনার পরামর্শ

তৈরির উপর কত ছাড়

বেশি পরিমান গয়না বিক্রির জন্য অনেক সময়ে প্রায় প্রত্যেক দোকানেই মেকিং চার্জ-এর উপর বাড়তি ছাড় দেয়ার কথা বলেন স্বর্ণ ব্যবসায়ীরা। কেনার আগে অবশ্যই জেনে নিন ছাড় সংক্রান্ত যাবতীয় তথ্য। কোথাও কোনো খাতে বেশি টাকা বেরিয়ে যাচ্ছে কি না তা যাচাই করুন।

দামের পার্থক্য

একই গয়নার দাম বিভিন্ন দোকানে এক এক রকমের হয়। তার কারণ হতে পারে সোনার মান বা মেকিং চার্জ। ফলে কেনার আগে খানিক মার্কেট ঘুরে অবশ্যই জেনে নেয়া উচিত।

সোনায় বিনিয়োগ

সোনা কেনা মানেই যে ভাল বিনিয়োগ তা কিন্তু সব সময় নয়। কী কেনা উচিত, কী নয়, তার উপরেই নির্ভর করে ভবিষ্যতে সেই সোনা কতটা লাভজনক হবে।

মুক্তা বা পাথর দেয়া

সোনার গয়নায় দামি পাথরের কাজ থাকলে, তা দেখতে ভাল লাগে ঠিকই কিন্তু তার দামও বেড়ে যায় কয়েক গুণ। অথচ, পরবর্তীতে সেই গয়নার দাম মনের মতো পাওয়া যায় না। ফলে, সোনার গয়নায় পাথর না থাকাই ভাল।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here