গরমে সুস্থ রাখবে এই শরবত

0
6
গরমে সুস্থ রাখবে এই শরবত
গরমে সুস্থ রাখবে এই শরবত

গরমে সুস্থ রাখবে এই শরবত

গরমে সুস্থ রাখবে এই শরবত,তীব্র গরমে ঘেমে শরীর থেকে লবণ বেরিয়ে যাচ্ছে যা আমাদের খুব সহজেই দুর্বল করে দেয়। আর অল্পেই ডিহাইড্রেশনের শিকার হতে হয় গ্রীষ্মে। এই গরমে মসলা জাতীয় খাবার বাদ দিয়ে পানীয় খাবারের উপরেই নির্ভর করতে হয় বেশির ভাগ সময়ে। শরবত খাওয়ার ফলে খাবার হজমও হয় সহজে। কিন্তু শুধু পিপাসা মিটলেই চলবে না, গরমে খেতে হবে এমন পানীয় যা শরীরও ঠাণ্ডা রাখবে।

তরমুজের শরবত

খেতে যেমন সুস্বাদু, তেমনই শরীরকে সতেজ রাখতেও তরমুজের জুড়ি নেই। ভিটামিন বি থাকার ফলে যথেষ্ট এনার্জিও পাওয়া যায় তরমুজের রস থেকে। তাই তরমুজের রসে মেশান পানি আর মধু। আর ঠাণ্ডা ভাব আনতে এর সঙ্গে দুই টুকরা বরফ যোগ করতে পারেন।

দইয়ের লাচ্ছি

হজম ঠিক রাখতে লাচ্ছি খান। বাড়িতে পাতা টকদইয়ের লাচ্ছি বানান। টক দই, চিনি, বিট লবণ, লেবুর রস, আর কয়েক টুকরো বরফ দিয়ে বাড়িতেই বানিয়ে নিন দইয়ের লাচ্ছি। রোদ থেকে ঘুরে এসে একটু বিশ্রাম নিয়ে খান এই পানীয়। ক্লান্তি যেমন কাটাবে, তেমন হজমশক্তিও বাড়াবে।

আম শরবত

টক-মিষ্টি এই পানীয় ঘামের মাধ্যমে শরীর থেকে নিঃসৃত লবণের ক্ষতিপূরণ করে। খাবার হজম হতেও সাহায্য করে। কাঁচা আম ভাপিয়ে নিয়ে বেটে, তাতে পানি, অল্প চাট মসলা, জিরা বাটা, বিট লবণ ও বরফ যোগ করে বানিয়ে নিন এমন শরবত।

ডাবের শরবত

সাধারণ ডাবের আপনি পেট ঠাণ্ডা রাখতে সাহায্য করে। এছাড়াও ডাবের নরম শাঁস ব্লেন্ডারে দিয়ে তাতে বিট লবণ, পানি, বরফ ও কিছুটা দুধ মিশিয়ে বানিয়ে ফেলুন ডাবের শরবত। ক্লান্তি সরিয়ে শরীরকে ঠাণ্ডা করতে অত্যন্ত উপকারী এই শরবত।

জামের শরবত

গরম মানেই আম-জাম-লিচুর মেলা। কালো জামের আঁটি ফেলে দিয়ে তাকে ব্লেন্ডারে দিয়ে ভাল করে পেস্ট বানিয়ে নিন। এবার ঠাণ্ডা পানিতে সেই জামের মিশ্রণ যোগ করে, তাতে কিছুটা মধু, লেবু ও বিট লবণ যোগ করে টক-মিষ্টি শরবত বানিয়ে নিন। গরমে ঠাণ্ডা তো হবেনই, আর রক্তের সংক্রমণও দূর করে কালোজাম।

লেবুর শরবত

প্রায় সব বাড়িতেই গরমে লেবু থাকে। গরমে অতিরিক্ত গ্লুকোজ বের হওয়ার কারণে ডায়রিয়ার আশঙ্কা দেখা দেয়। তাই শরীরকে সহজ উপায়ে হাইড্রেট করে তুলতে লেবুর শরবত অত্যন্ত উপযোগী।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here