রোজা কোথায় কত ঘণ্টা?

0
3
রোজা কোথায় কত ঘণ্টা?
রোজা কোথায় কত ঘণ্টা?

রোজা কোথায় কত ঘণ্টা?

রোজা কোথায় কত ঘণ্টা,সৃষ্টিকর্তার সন্তুষ্টি লাভের আশায় সারা বিশ্বের মুসলিমরা রমজান মাসজুড়ে সিয়াম সাধনা করছেন। কিন্তু সব দেশে রোজা এক রকম নয়। আমাদের দেশে যেমন সাড়ে ১৪ ঘণ্টার মতো রোজা থাকতে হয়, তেমনি এমন অনেক দেশ আছে যেখানে রোজা মাত্র নয় ঘণ্টা। আবার কোনো কোনো দেশের রোজাদারেরা রোজা থাকেন ২৩ ঘণ্টারও বেশি সময়।

চলুন দেখে নিই কোন দেশে রোজা কত ঘণ্টা-

ভারতীয় উপমহাদেশের দেশগুলোতে রোজা এবার ১৪ থেকে ১৫ ঘণ্টা। অন্যদিকে আর্জেন্টিনার মুসলিমদের রোজা থাকতে হচ্ছে মাত্র সাড়ে ৯ ঘণ্টা। আর্জেন্টিনার পাশের দেশ ব্রাজিলে রোজা ১১ ঘণ্টা। ভেনেজুয়েলা, পেরু, কলম্বিয়া, উরুগুয়েসহ ল্যাটিন আমেরিকার অন্য দেশগুলোতে রোজা ১০ থেকে ১২ ঘণ্টার মতো।

যুক্তরাজ্য, রাশিয়া, ডেনমার্ক, বেলারুশ, জার্মানি, আয়ারল্যান্ড, নেদারল্যান্ড, কাজাকিস্তান, বেলজিয়াম, চেক রিপাবলিক, অস্ট্রিয়া ও হাঙ্গেরিতে রোজা রাখার সময় প্রায় ১৯ ঘণ্টা। অন্যদিকে অস্ট্রেলিয়ার মুসলিমরা রোজা রাখছেন ১০ ঘণ্টা।

মিশরে রোজা প্রায় ১৬ ঘণ্টা। সৌদি আরব, সংযুক্ত আরব আমিরাত, ফিলিস্তিন ও ইয়েমেনের মুসলিমদের রোজা রাখতে হয় ১৫ ঘণ্টা। কাতারে রোজা ১৪ ঘণ্টা ৪০ মিনিট। আর কুয়েত, ইরাক, জর্দান, আলজেরিয়া, মরক্কো, লিবিয়া ও সুদানে ১৪ ঘণ্টা।

ইউরোপের দেশ ফ্রান্স ও ইতালিতে রোজা ১৭ ঘণ্টা। কানাডায় পৌনে ১৫ ঘণ্টা। ফিলিপিন্সে সোয়া ১৪ ঘণ্টা। মালয়েশিয়া, সিঙ্গাপুর আর ইন্দোনেশিয়ায় রোজা ১৩ ঘণ্টার একটু বেশি। আফ্রিকার দেশ কেনিয়াতেও ১৩ ঘণ্টা রোজা রাখতে হচ্ছে এবার।

পৃথিবীর সবচেয়ে দীর্ঘ সময় রোজা রাখছেন উত্তরাঞ্চলের মুসলমানরা। আইসল্যান্ড, সুইডেন, নরওয়ে, ডেনমার্ক আর ফিনল্যান্ডের মতো স্ক্যান্ডিনেভিয়ান দেশগুলোতে রোজার দৈর্ঘ্য ২০ ঘণ্টারও বেশি। এর মধ্যে আইসল্যান্ড ও গ্রীনল্যান্ডে রোজা গড়ে ২১ ঘণ্টা। অন্যদিকে ফিনল্যান্ডের মুসলমানরা এবারের রোজায় ২২ ঘণ্টারও বেশি সময় রোজা রাখছেন।

দেশটির রাজধানী হেলসিংকি সবচেয়ে দক্ষিণে অবস্থিত হওয়ার কারণে সেখানে রোজা ২২ ঘণ্টা ১২ মিনিট। ফিনল্যান্ডের অন্যান্য এলাকায় রোজার সময় আরও বেশি। দেশটির সবচেয়ে উত্তরের শহর ল্যাপল্যান্ডে বসবাসরত মুসলামানরা সবচেয়ে দীর্ঘ সময় ধরে রোজা রাখেন। সেখানে রাতের দৈর্ঘ্য মাত্র ৫৫ মিনিট। তাদের প্রতিদিনকার রোজার দৈর্ঘ্য হয় ২৩ ঘণ্টারও বেশি।

ফিনল্যান্ডের উত্তরদিকের বৃহত্তম শহর উলুতেও রোজার সময়ের দৈর্ঘ্য ২৩ ঘণ্টা। ফিনল্যান্ডের উত্তরের অন্য শহরগুলোতেও ১ ঘণ্টার কম সময়ের মধ্যে ইফতার ও সেহরি শেষ করতে হয়। এতো দীর্ঘ সময় রোজা রাখা খুব কষ্টকর হওয়ায় সেখানকার ইসলামবিদরা পার্শ্ববর্তী কোনো মুসলিম দেশের সময় অনুপাতে রোজা রাখার ফতওয়া দিয়েছেন। কিন্তু ধর্মপ্রাণ মুসলিমরা এই ফতওয়া না মেনে দীর্ঘ ২৩ ঘণ্টা রোজা রাখছেন বলে জানা গেছে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here