যেভাবে রসুন খেলে কমবে ওজন

0
8
যেভাবে রসুন খেলে কমবে ওজন
যেভাবে রসুন খেলে কমবে ওজন

যেভাবে রসুন খেলে কমবে ওজন

যেভাবে রসুন খেলে কমবে ওজন,শরীরে ওজন বাড়লে মনেও মেদ জমতে শুরু করে। আর একবার ওজন বেড়ে গেলে, তা কমানো মোটেই সহজ নয়। বহু সুস্বাদু খাবার তখন খাওয়া যায় না। ওজন বাড়লে কঠিন ডায়েট আর নিয়মিত শরীরচর্চা করা ছাড়া কোনো উপায় নেই।

কিন্তু কিছু ঘরোয়া খাবার রয়েছে, যা ব্যবহার করে ওজন কমানো যায়। এর মধ্যে অন্যতম হলো রসুন। প্রত্যেক বাড়িতেই পাওয়া যাবে এই রসুন। রান্নায় স্বাদ বাড়াতে রসুনের জুড়ি নেই। এছাড়াও এর অনেক গুণাগুণও রয়েছে।

রসুনে প্রচুর পরিমানে ভিটামিন বি-৬, ভিটামিন সি, ফাইবার ও ক্যালসিয়াম থাকে। এছাড়া কার্বোহাইড্রেট, প্রোটিন, আয়রন, সোডিয়ামও থাকে রসুনে। তবে মসলাদার খাবারে রসুন খেয়ে ওজন কমানো যায় না। রসুন কীভাবে খাবেন, তার উপরেই নির্ভর করে ওজন কমবে কি না।

রসুন ওজন কমালেও শরীরে শক্তি দেয়। এছাড়া রসুন খেলে অতিরিক্ত খাওয়ার ইচ্ছে বা খিদে পাওয়া থেকেও বিরত থাকা যায়। ফলে অতিরিক্ত খাওয়া থেকে ওজন বাড়ার সম্ভাবনাও কমে।

রসুন হজম শক্তিকে ঠিক রাখতেও সাহায্য করে। কিন্তু এই উপকারিতাগুলো পেতে গেলে রসুন ঠিক করে খাওয়া প্রয়োজন। জানেন কী ভাবে খাবেন রসুন?

সবজিতে রসুন দিয়ে তা ৪৫ মিনিট ধরে ওভেনে রান্না করলে গুণগুলো কমে যায়। তাই রসুন কাঁচা হলে তার উপকারিতাও বেশি থাকে।

সব গুণাগুণ পেতে গেলে সকালে একদম খালি পেটে কাঁচা রসুন খাওয়া উচিত। দুই থেকে তিনটা রসুনের কোয়া কুঁচি করে ১০ মিনিট রেখে দিন খোলা বাতাসে। তারপর পানি দিয়ে খেয়ে ফেলুন।

ওজন কমানোর জন্য সবচেয়ে কার্যকরী হলো লেবুর রসের সঙ্গে রসুন খাওয়া। লেবুর রসের সঙ্গে এক কোয়া রসুন মিশিয়ে খেলেই ভাল ফল পাবেন।

রসুনের সঙ্গে মধু মিশিয়ে খেলেও ভাল ফল পাবেন। একটু মধুর মধ্যে তিন থেকে চার কোয়া রসুন কুঁচি মেশান। এর পরে ভাল করে মিশিয়ে কিছুক্ষণ রেখে তার পরে খান।

প্রত্যেকের শরীরের গঠন ও প্রকৃতি এক রকমের হয় না। তাই রসুন থেকে কোনো প্রকার অসুখ বা অ্যালার্জির সম্ভাবনা থাকলে সাবধান হোন। দ্বিতীয়ত, ওজন কমাতে গিয়ে আবার অতিরিক্ত রসুন খেয়ে ফেলবেন না, কারণ অতিরিক্ত কোনো কিছুই ভাল নয়।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here