আম কতটা স্বাস্থ্যকর?

0
6
আম কতটা স্বাস্থ্যকর 
আম কতটা স্বাস্থ্যকর 

আম কতটা স্বাস্থ্যকর 

আম কতটা স্বাস্থ্যকর,আম খেতে ভালোবাসেন না এমন মানুষ খুঁজে পাওয়া কঠিন। প্রতিদিন বেড়ে চলা গরমের জ্বালা ভুলতে ফজলি, ল্যাংড়া, হিমসাগর বা আম্রপালি আমের স্বাদ নিতে চান সবাই। এখন আমের ভরা মৌসুম। কাঁচা হোক বা পাকা, প্রায় প্রতিদিনের বাজারের সঙ্গেই আম আসছে বাড়িতে। এই গরমে আমের চেয়ে উপকারি ফল আর কিছু আছে কী? কিন্তু জানেন কি কতটুকু আম খাওয়া স্বাস্থ্যের জন্য নিরাপদ? বিশেষজ্ঞদের মতে, অতিরিক্ত আম খেলেও শরীর স্বাস্থ্যের মারাত্মক ক্ষতি হতে পারে।

আম রক্তে চিনির মাত্রা বহুগুণ বাড়িয়ে দেয়। তাই যারা ডায়াবেটিসে আক্রান্ত, তাদের জন্য আম খাওয়া মোটেই নিরাপদ নয়। ব্লাড সুগার নিয়ন্ত্রণে রাখতে তাই আম খান মেপে।

অতিরিক্ত পরিমানে আম খেলে বাড়তে পারে হজমের সমস্যা। অতিরিক্ত আম খাওয়ার ফলে গ্যাসটাইট্রিসের সমস্যাও বাড়ে।

যারা বাতের সমস্যায় ভোগেন তাদের আম এড়িয়ে চলাই ভাল। আম খেলে আর্থারাইটিস বা বাতের ব্যথা বাড়ার আশঙ্কা বহুগুণ বেড়ে যায়।

আমে রয়েছে প্রচুর পরিমানে ভিটামিন সি আর ক্যালোরি। যারা স্থুলতা বা ওবেসিটির সমস্যায় ভুগছেন, তাদের আম এড়িয়ে চলাই ভাল।

খেয়াল রাখবেন, আমের গায়ে লেগে থাকা আঠা যেন কোনো ভাবে মুখে না লাগে। আমের এই আঠা মুখের কোমল ত্বকে লাগলে জ্বালা, চুলকানির মতো নানা সমস্যা হতে পারে।

যাদের ত্বকে অ্যালার্জির প্রবণতা আছে, তাদের আম এড়িয়ে চলাই ভাল। কারণ, আম খেলে ত্বকে জ্বালা, চুলকানি, র‍্যাশ বের হওয়ার মতো একাধিক সমস্যা দেখা দিতে পারে।

অনেকে আম চিবিয়ে না খেয়ে জুস করে খান। এতে আমে থাকা ফাইবার নষ্ট হয়ে যায়। ফলে শরীরের জন্য প্রয়োজনীয় আমের ফাইবারের গুণাগুণ পাওয়া যায় না। উল্টে অতিরিক্ত আম খেলে পেটের নানা সমস্যা বেড়ে যেতে পারে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here