শীতেও সুস্থ ও স্বাভাবিক ত্বক রাকতে যে প্রসাধনী ব্যভার করবেন

0
3
শীতেও সুস্থ ও স্বাভাবিক ত্বক রাকতে যে প্রসাধনী ব্যভার করবেন  
শীতেও সুস্থ ও স্বাভাবিক ত্বক রাকতে যে প্রসাধনী ব্যভার করবেন  

শীতেও সুস্থ ও স্বাভাবিক ত্বক রাকতে যে প্রসাধনী ব্যভার করবেন  

শীতেও সুস্থ ও স্বাভাবিক ত্বক রাকতে যে প্রসাধনী ব্যভার করবেন ,মানব শরীরের অন্যতম গুরুত্বপূর্ণ ও বৃহৎ অঙ্গ হলো ত্বক। শরীরের অন্যান্য অঙ্গগুলোর মতো ত্বকেরও চাই সঠিক পরিচর্যা। স্বতেজ ত্বক মানুষের মানসিক অবস্থাকেও রাখে প্রফুল্ল। তাই ত্বকের প্রতি সকলের যত্নবান হওয়া উচিত। ঋতুভেদে ত্বকের পরিচর্যাও হয় ভিন্ন। শীতে ত্বকের পরিচর্যা সবচাইতে গুরুত্বপূর্ণ। কারণ, এসময় ত্বক থাকে রুক্ষ ও ফ্যাকাশে। ধুলোবালির কারণে ত্বকে নানা ধরণের চর্মরোগও দেখা দেয় অনেক সময়। তাই ত্বককে সুস্থ রাখতে এবং উজ্জ্বলতা ফিরিয়ে আনতে ত্বকের যত্ন নিতে হবে। ত্বকভেদে ত্বকের যত্নও হয় ভিন্ন। শুষ্ক, স্বাভাবিক ও তৈলাক্ত ত্বকের মধ্যে শুষ্ক ত্বক এসময় হয়ে ওঠে আরও শুষ্ক। এছাড়া যাদের ত্বক সেনসিটিভ, তাদেরও পড়তে হয় সমস্যায়। সাধারণতঃ সেনসিটিভ স্কিন যাদের, তারা প্রাকৃতিক উপায়েই ত্বককে ভালো রাখার চেষ্টা করে থাকেন। তবে সবসময়ই কি এতে কাজ হয়? না! তাই দরকার কিছু পরীক্ষিত পণ্য যা ত্বককে সুস্থ রেখে করে তুলবে আরও লাবণ্যময়।

শীতে মূলতঃ ক্রিম বেজড ক্লিনজার ব্যবহার করা উচিৎ। ত্বককে সতেজ রাখতে ব্যবহার করতে হবে লোশন। পণ্ডস, ভ্যাসলিন, নিভিয়া, মেরিল, রেভলন, লরিয়াল সহ নানা ধরণের দেশী-বিদেশী পণ্যে ছেয়ে আছে বাজার। বেঁছে নিতে পারেন যেকোন একটি। ঠোঁট ফাটা রোধে ঠোঁটে ব্যবহার করতে হবে লিপবাম বা পেট্রোলিয়াম জেলী। এক্ষেত্রে আপনি বেঁছে নিতে পারেন মেরিল, ভ্যাসলিন, ফা সহ নানা রকম লিপবাম বা পেট্রোলিয়াম জেলী থেকে যেকোন একটি। শীতে ত্বক রাখা চাই পরিষ্কার। তাই দিনে অন্তত দুইবার ফেসওয়াশ দিয়ে মুখ ধুতে হবে। বাজারে পন্ডস, গার্নিয়ার, ক্লিন এন ক্লিয়ার, হিমালয়া প্রভৃতি ব্র্যান্ডের ফেসওয়াশ পাওয়া যায়। ঘরের খুব কাছেই পেয়ে যাবেন এসব। শীতকালে সূর্যরশ্মি সরাসরি পৃথিবীতে পড়ে বিধায়, এই রশ্মি মানবদেহে মারাত্বক ক্ষতি সাধন করে। তাই বাইরে বের হওয়ার সময় অবশ্যই সানস্কিন ক্রিম ব্যবহার করতে হবে। যেসব সানস্কিন ক্রিম অন্তত দুইঘণ্টা সূর্যরশ্মি থেকে রক্ষা করবে, সেসবই ব্যবহার করা উচিৎ। সম্ভব হলে সানস্কিন ক্রিমটি সাথে করে নিয়ে যাওয়াই উত্তম। বাজারে ল্যাকমি, গার্নিয়ার, ডায়না সহ নানা ধরণের ব্র্যান্ডের সানস্কিন ক্রিম পাওয়া যায়।

সবই তো জানা গেল! এবার ভাবছেন, কিভাবে বেঁছে নিবেন ভেজালহীন সঠিক পণ্য? এক্ষেত্রে আপনি ভালো ও বিশ্বস্ত দোকানগুলোর স্মরণাপন্ন হতে পারেন। স্বাভাবিকভাবেই নামকরা দোকানগুলোয় ভেজাল পণ্য থাকার সম্ভাবনা থাকে খুবই কম। অন্যদিকে, ই-কমার্সের বদৌলতে বিশ্বে গড়ে ওঠা নানা ধরণের সাইটের পাশাপাশি বাংলাদেশেও গড়ে উঠেছে নানা ধরণের ই-কমার্স সাইট। ঘরে বসেই পেয়ে যেতে পারেন আপনার পছন্দের যেকোন পণ্য। E-bay, Amazon.com,  Alibaba.com এর পাশাপাশি এদেশেও Branoo.com, বিক্রয় ডট কম, এখনই ডট কম  ইত্যাদি অনলাইন বাজার হয়ে উঠেছে বেশ জনপ্রিয়। এদের মধ্যে Branoo.com বিশ্বের ১০০ টির ও বেশি ব্র্যান্ডের পণ্য নিয়ে সাজিয়েছে তাদের ওয়েবসাইট। তাই অনলাইনে আসল পণ্য খুঁজে পাওয়া এখন আর তেমন কঠিন ব্যাপার নয়! আবার অনেকেই বেশি দামের কারণে ছোটখাট দোকান থেকে ভেজাল পণ্য কিনে নেন। মনে রাখবেন, দামের চেয়েও আপনার ত্বকের যত্নটাই কিন্তু বেশি জরুরী! তাই দাম বেশি হলেও আসল পণ্য কিনুন। ত্বকের মতো গুরুত্বপূর্ণ অঙ্গকে অবহেলা না করে ভালোভাবে যত্ন নিন এবং হয়ে উঠুন সতেজ ও সুস্বাস্থ্যের অধিকারী।

আরও দেখুন>>পারফিউম দীর্ঘক্ষণ ধরে রাখতে চাইলে যা করবেন

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here