জাফরান এর ইতিকথা

0
2
জাফরান এর ইতিকথা
জাফরান এর ইতিকথা

জাফরান এর ইতিকথা

এক প্রজাতি বেগুনি রঙের ফুল থেকেই এই জাফরানের উৎপত্তি।ফুলের শুষ্ক গর্ভমুন্ড থেকে তিনটি শীর্ষই হলো এই মহামুল্যবান জাফরান। আনুমানিক ৩৫০০ বছর ধরে মানুষ জাফরান চাষ ও ব্যবহার করে আসছে, যা ঔষধ, রং, সুগন্ধি ও মশলা হিসেবে ব্যবহৃত হয়।

জাফরান এর ইতিকথা
জাফরান এর ইতিকথা

জাফরান কি আসলে?

 

জাফরান ক্রোকাস একরকমের নির্বীজ ট্রাইপ্লোয়ড। বিশেষ ধরনের নীতিভ্রষ্ট মিয়োসিস দ্বারা এর বংশবৃদ্ধি ঘটে। এর ধূপহীন গন্ধ, লালচে রঙের জন্য সারা পৃথিবী একে এক নামে চেনে, জানে। জাফরান অথবা সাফরান

 

জাফরানের নামকরনটা কিভাবে?

 

এই গাছের নামকরন করা হয়েছে গ্রীক শব্দ ক্রকস যার অর্থ সাফরান এবং আরবী শব্দ জাফরান এর অর্থ হল মসলা। প্রত্যেক স্ত্রী ফুলের ৩ টি সরু লম্বা গর্ভমুন্ড আছে যা ১৫০ এর ও অধিক রাসায়নিক সুগন্ধিযুক্ত।

 

আপনি হয়তো এটা শুনলে অবান হবেন যে, ১ পাউন্ড বা ৪৫০ গ্রাম শুকনো জাফরানের জন্য ৫০ থেকে ৭৫ হাজার ফুলের দরকার হয়, এক কিলোর জন্য একলক্ষ দশ থেকে একলক্ষ ৭০ হাজার ফুল, ৪০ ঘন্টা সময় লাগে ১ লক্ষ ৫০ হাজার ফুল তুলতে।

 

কোথায় কোথায় এর চাষাবাদ?

 

ইরানে হাজার হাজার বছর ধরে উদ্ভিদটির চাষাবাদ হয়ে আসছে এবং সেদেশে বিস্তীর্ণ এলাকাজুড়ে জাফরান চাষের রয়েছে সুদীর্ঘ ইতিহাস। ইরানের ক্রোকাস ফুলের মাঠ থেকে বিশ্বের ৯০ ভাগ জাফরান উৎপাদন হয়। নতুন বিশ্বে জাফরানের আবির্ভাব ঘটে আলাসাতিয়ান, জার্মান ও সুইস অ্যানাব্যাপ্টিস্ট ও ডানকার্ডের হাত ধরে। ভারতে ছাড়াও তুরস্ক, পাকিস্তান, ইরান, ইতালি, স্পেনসহ ইউরোপ ও এশিয়ার প্রায় ২০ টি দেশে জাফরান চাষ হয়।

 

বিশ্বের সবচেয়ে দামি মসলা কিন্তু বলতে গেলে এই জাফরান ই। যা খাবারে সোনালি হলুদ রং আর দারুণ সুগন্ধি আনতে ব্যবহার করা হয়। প্রাচীন মিসর এবং রোমে এর ব্যবহারের বিস্তারিত রেকর্ড রয়েছে, যেখানে রং করার কাজে, সুগন্ধ দ্রব্যসমূহ তৈরিতে, ওষুধ এবং রন্ধনশীল্পের উপাদানের উদ্দেশ্যে ব্যবহার করা হতো। এছাড়া মোগল সম্রাটদের রাজকীয় খাবারে ব্যবহার করা হতো সুগন্ধি রঙ ও ভেষজ উপাদানটি। মাত্র ১ চিমটে জাফরান আপনাকে প্রায় ১৫ টি শারীরিক সমস্যা থেকে মুক্তি দিতে পারে।

 

শুধুমাত্র মসলা এবং ঔষধি হিসেবে নয়। জাফরানের চমৎকার সুগন্ধির কারণে এটি বিদেশের অনেক বড় বড় ব্র্যান্ডেড পারফিউমে এটি ব্যবহার করা হয়। যার ফলে পারফিউমের সুবাস আরও আকর্ষণীয় হয়ে উঠে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here