বই হোক আপনার চিরদিনের সঙ্গী

0
4
book

বই হোক আপনার চিরদিনের সঙ্গী

আমাদের দৈনন্দিন জীবনে বিভিন্ন ব্যস্ততার মাঝে আমরা হারিয়ে ফেলি সাবলীলতা। সাধারণ আনন্দ হতে বঞ্চিত ব্যস্ত একঘেয়ে জীবনে নেমে আসে নানা ধরনের হতাশা। এই হতাশা ও ক্লান্তি মিশ্রিত জীবনে প্রশান্তি নিয়ে আসতে পারেবই। একটি বই হতে পারে আপনার নিয়মিত সঙ্গী। দিনের যে কোনো সময় আপনার পছন্দের একটি বই আপনাকে দিতে পারে  অনাবিল আনন্দ।

নোবেল বিজয়ী আমেরিকান লেখক আর্নেস্ট হেমিংওয়ে বলেছেন,’ there no friend as loyal as books’. বইয়ের চাইতে বিশ্বস্ত বন্ধু আর কেউ হতে পারে না। বই আত্মশুদ্ধির মাধ্যম। বইয়ের মধ্যে আছে আপনার মনের  পুষ্টিউপাদান যা আপনাকে করে তুলবে প্রাণবন্ত। যে জাতি মনে যত বড় হয়, সে জাতি তত জ্ঞানী হয়। আর মনের  পরিধি বৃদ্ধি পাবে বইয়ের জ্ঞানের মাধ্যমে।শিশু-কিশোর, নবীন-প্রবীণ যে কোন বয়সের  মানুষকে আনন্দ দেওয়ার ক্ষমতারাখে বই।

বর্তমান নগরায়নের যুগে শৈশব  বিলুপ্ত প্রায়। যে বয়সে আমরা ছোটাছুটি, খেলাধুলা করে দিন কাটাতাম সেখানে শিশুরা এখন দিন কাটায় চার দেয়ালের বাক্সে। প্রায় প্রতিটি ঘরে শিশুদের সময় কাটানোর একমাত্র উপায়  টিভি কার্টুনঅথবা কম্পিউটার, মোবাইল ও ইন্টারনেট গেমস। শিশু মনে এসবের প্রভাব ভয়াবহ। এর ফলে শিশুরা বিভিন্ন সময় অসুস্থ  ও অস্থির আচরণ করে। জ়ীবনের সবচাইতে সুন্দর সময় গুলো তারা অকালে হারিয়ে ফেলে।আমেরিকায় একটিপরিসংখ্যানে দেখা যায়, যে অঞ্চলে  টিভি কার্টুন অথবা কম্পিউটার, মোবাইল ও ইন্টারনেট গেমস ব্যবহারের সংখ্যা বেশি সেই অঞ্চলে অটিস্টিক শিশু দের সংখ্যা ও বেশি। তাই এক্ষেত্রে একটি সুযোগ্য সমাধানের নাম বই।বই আনন্দেরপ্রতীক। ছোটবেলা থেকে শিশুদের বই পড়ার অভ্যাস গড়ে তোলা গেলে তাদের মানসিকতা সাবলীল ভাবেই গড়ে ওঠে।  যেসব মা-বাবা শিশু কাল থেকেই সন্তানদের বই পড়ে শোনান তাদের সন্তানেরা অতি অল্প বয়সেই পড়তে শেখে।এটি তাদের স্বাভাবিক মানসিক বিকাশে সহায়তা করে। জ্ঞানের সাথে সাথে তাদের কল্পনার জগত ও উন্মোচিত হয়। বয়সোচিত বই পড়ার ফলে শিশু প্রখর স্মরণশক্তি ও বুদ্ধিমত্তার অধিকারী হয়। শিশুরা বিভিন্ন ধরনের শব্দের সাথেপরিচিত হয়। সাথে সাথে তাদের জ্ঞানের পরিধি ও বিস্তৃত হয়।

কর্ম ব্যস্ত দিনের শেষে বাসায় ফিরে বিশ্রামের সুযোগে ক্লান্তি দূর করার জন্য আপনি টিভি অন করেন। তা কি সত্যিই আপনাকে স্বস্তি দেয়!!  নাকি শরীর ও মনকে আরো বেশি অস্থির করে তোলে! তা না করে চোখের সামনে একটি বইখুলে দেখুন না! সারা দিনের অবসাদ নিমিষেই দূর করতে একটি ভাল বইয়ের কোন তুলনা নেই। আপনার পছন্দের একটি বই আপনাকে দিতে পারে মানসিক স্থিরতা। মনকে রাখে শান্ত, বুদ্ধিকে করে স্থির। কিছু বই আপনাকে দেবেবিনোদন, কিছু দেবে আনন্দ। পছন্দের বই টি হাতে নিয়ে আপনি ঘুরে আসতে পারেন জানা-অজানার নানা জগত। জানতে পারেন বিভিন্ন দেশ,তাদের ইতিহাস,সংস্কৃতি,কৃষ্টি,ভাষা এবং আরো বহুবিধ তথ্য। বই পড়ে মন শান্ত থাকেবিধায় কাজে মনোনিবেশ করা হয় সহজ

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here