পারফিউম নাকি বডি স্প্রে

0
2
পারফিউম নাকি বডি স্প্রে
পারফিউম নাকি বডি স্প্রে

পারফিউম নাকি বডি স্প্রে

তরুণ কিংবা তরুণী সকলের একটা মাত্র চাওয়া, নিজেকে সর্বদা ফ্রেস এবং কুল রাখা। আর এই চাওয়া মিটানোর শ্রেষ্ঠ উপায় “পারফিউম ” অথবা “বডিস্প্রে”।তাইতো বরাবরই উঠতি বয়সের তরুণ-তরুণীদের নিত্য ব্যবহারিক কসমেটিসের মধ্যে বেশি পছন্দের তালিকায় থাকে পারফিউম বা সুগন্ধি।

সময়:

অনেকেই হয়তো ভেবেছেন,  বডিস্প্রের গায়ে লেখা গন্ধ ২৪ ঘণ্টা পর্যন্ত লাস্ট করে, কিন্তু দেখলেন মাত্র ১ ঘণ্টায় সব শেষ। কোন বডিস্প্রে ২৪ ঘন্টা লাস্ট করে না। কেন? কম দামে কোনদিন কি সেরা জিনিষটি পেয়েছেন? পারফিউম একটু বেশি অয়লি(oily), বডিস্প্রেতে অ্যালকোহলের পরিমাণ বেশি; তাই স্প্রে করার পর আপনি অ্যালকোহলের হালকা ঘ্রাণ পাবেন।তাই পারফিউম অনায়সে দিতে পারে আপনাকে ২৪ ঘন্টার ব্যাকআপ আর বডিস্প্রে মাত্র ১ ঘন্টাতেই হিমসিম খায়।

ঘনত্ব :

বডি স্প্রে তে পানির পরিমাণ বেশি, কিন্তু পারফিউম তুলনামূলক ঘন । কড়া ঘ্রাণ আর স্থায়িত্বের ক্ষেত্রে এই ফ্যাক্টরটা কাজ করে। পারফিউমে সাধারণত অ্যালকোহলের পরিমাণ বেশি থাকে (তেলের মিশ্রণ)। তাই এর ঘনত্ব বেশি, আর ঘনত্ব বেশি মানেই ঘ্রান বেশি।

গন্ধ:

বডি স্প্রের চাইতে পারফিউম এর ঘ্রাণ তুলনামূলকভাবে একটু কড়া হয়। তাইতো পারফিউম এর গন্ধ বেশিক্ষন লাস্ট করে এবং দামটাও বেশি হয়।এইদিকে বডিস্প্রে এর গন্ধ হয় লাইট, তাই লাস্ট করে কম সময় ধরে।

নোট:

পারফিউম গায়ে দেওয়ার পর থেকে গন্ধের নানা পরিবর্তনকেই নোট বলা হয়। সাধারণত পারফিউমে থাকে তিন ধরনের নোট। পারফিউম দেওয়ার সাথে সাথেই আমরা যে গন্ধটি পাই তাকেই বলা হয় টপ নোট। টপ নোট এর পরেই আমরা পাই মিডল নোট আর একদম শেষ চলে আসে ব্যাস নোট। একটি উন্নত মানের পারফিউম এ তিন ধরনের নোটেই থাকে এবং তাদের সেইভাবেই বানানো হয় যাতে ইম্প্রেশন বেড়ে যায়।  তবে বডিস্প্রেতে নোট অনুপস্থিত বললেই চলে। বডিস্প্রেতে গন্ধের তিব্রতা কমে যায় ধিরে ধিরে কিন্তু গন্ধের কোন ভিন্নতা পাওয়া যায় না।

তাছাড়া বডিস্প্রে এর সুগন্ধি গ্যাস আকারে বের হয় যেদিকে পারফিউম এর সুগন্ধি বের হয় লিকুইড ফর্ম আকারে। বডিস্প্রেতে অ্যালকাহোল বেশি থাকায় সুগন্ধি আগেই বাষ্পতে পরিণত হয় যেদিকে পারফিউম একটু দেরিতে বাস্প হয়। এর কারনেই বডিস্প্রে তাড়াতাড়ি শেষ হয়ে যায় যেদিকে পারফিউম অনেকদিন লাস্ট করে।

পারফিউম এবং বডি স্প্রে কি একসাথে ব্যাবহার করা যায়?

করা যাবে না কেন? নিশ্চয় যাবে। কিন্তু ফ্লেভার এক অথবা কাছাকাছি হওয়া বাঞ্ছনীয়। দুইটি ভিন্ন ফ্লেভার একসাথে কখনওই কাজ করবে না, বরং নিজের ইম্প্রেশন নষ্ট করে দিতে পারে।

কখন ব্যাবহার করবেন?

বডিস্প্রে সাধারণত গোসল এর পরেই দেওয়া ভালো। তাতে মন থাকে ফ্রেস এবং প্রাণবন্ত।  আর পারফিউম দিনের যেকোনো সময়েই দেওয়া যায়।

কিভাবে স্প্রে করবেন?

১। বডিস্প্রে
স্প্রে করার সময় স্কিন থেকে ঠিক ৬ ইঞ্চি দূর থেকে স্প্রে করবেন। খেয়াল রাখতে হবে যেন পালস পয়েন্ট এর কাছেই দেওয়া হয়। পালস পয়েন্ট এমন একটি জায়গা যেখানে ধমনী শিরা বেশি থাকে বলে ঘাম হয় বেশি। যেমন: কলার বোন, হাতের কবজি ইত্যাদি।

২। পারফিউম
পারফিউম স্প্রে করবেন কাপড় থেকে ৬ ইঞ্চি দূরে। বাহুমূল, কাঁধ ও গলার পেছনে কিছু উত্তম জায়গা পারফিউম দেওয়ার।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here