জেনে নিন পারফিউমের বিভিন্ন নোটের ব্যাখ্যা

0
3
জেনে নিন পারফিউমের বিভিন্ন নোটের ব্যাখ্যা
জেনে নিন পারফিউমের বিভিন্ন নোটের ব্যাখ্যা

জেনে নিন পারফিউমের বিভিন্ন নোটের ব্যাখ্যা

জেনে নিন পারফিউমের বিভিন্ন নোটের ব্যাখ্যা,সঙ্গীতের বিভিন্ন নোট দিয়ে যেমন একটি গান গড়ে ওঠে, বিভিন্ন রং দিয়ে যেমন একটি ছবি তৈরী হয় তেমনি সুবাসের বিভিন্ন নোটের প্রয়োজন হয় সুগন্ধি তৈরী করতে। সব মিলিয়ে তিনটি নোটের স্কেল আছে, যখন এই তিনটি একসঙ্গে মিলে যায় তখন সুগন্ধি সুবাস তৈরী হয়। অবশ্য এক একটি মাত্রার নিজস্ব উদ্দেশ্য রয়েছে।

শীর্ষনোট:

একে প্রাথমিক নোটও বলা যেতে পারে, এই শীর্ষ নোট গুলি সাধারণত সব নোটের থেকে হালকা হয়। সুগন্ধি প্রয়োগের পরেই এর সুবাস পাওয়া যায়। শীর্ষ নোটের সুবাসের হালকা আণবিক কাঠামোর কারণে সব থেকে তাড়াতাড়ি মিলিয়ে যায়। কিন্তু এর মানে এই নয়কি এর কোন গুরুত্ব নেই।

সুবাসের শীর্ষ নোট একটি তাৎক্ষনিক ছাপ ফেলে। কত বার হয়েছে আপনি একটি সুবাস নেওয়া মাত্র মুখ ফিরিয়ে নিয়েছেন? কেন? কারণ শীর্ষ নোট আপনার উপর দীর্ঘ স্থায়ী ছাপ ফেলতে পারেনি। এটা খুবই গুরুত্ব পূর্ণ যে একটি সুবাসের শীর্ষ নোট আপনার মন জয় করতে সফল হোক।

প্রচলিত সুবাস শীর্ষ নোটের উদাহরণ সাইট্রাস (লেবু, কমলালেবু,বর্গামট), অন্যান হালকা ফল যেমন (আঙ্গুর, বেরি) এবংসুগন্ধি লতা যেমন (ক্লারিসেজ, ল্যাভেন্ডার)।

মাঝের নোট:

মাঝের নোট বা অন্তরের নোট, বোঝা যায় যখন উপরের নোটের সুগন্ধ মিলিয়ে যায়।মধ্যম নোটকে সুবাসের হৃদয় বলে মনে করা হয়।এই গন্ধ গুলি উপরের নোটের চেয়ে বেশি ক্ষন থাকে, এবং পরবর্তী বেস নোটের উপর বেশী প্রভাব ফেলে। সুগন্ধির হৃদয় সাধারণত আনন্দ দায়ক। এটা প্রায়ই বিভিন্ন ফুল বা ফলের সুবাসের সংমিশ্রণ হয়; কখনও কখনও দারু চিনি, জায় ফল বা এলাচের মত মশলার সুবাসও থাকে।

মধ্যম নোটের প্রচলিত সুবাস যেমন জেরেনিয়াম, গোলাপ, লেমনগ্রাস, ইলংইলং, ল্যাভেন্ডার, ধনে, জায়ফল, নেরোলি এবং জুঁই।

বেসনোট:

বেস নোট অন্তিম সুবাসের নোট যা শীর্ষ নোট সম্পূর্ণ ভাবে মিলিয়ে যাওয়ার পর বোঝা যায়। বেস নোট অন্তর নোটের সাথে মিশে পরিপূর্ণ সুগন্ধি তৈরি করে। কিন্তু সাধারণত এটিকে শুষ্ক সময়ের সাথে সংযুক্ত করা হয়। বেস নোটের কাজ একটি দীর্ঘস্থায়ী ছাপ ফেলা। শীর্ষ নোট মিলিয়ে যাওয়ার অনেক ঘণ্টা পরেও এই নোটের প্রবল সুবাস ত্বক থেকে পাওয়া যায়।

প্রচলিত সুবাসের বেস নোট যেমন সিডরকাঠ, চন্দন, ভ্যানিলা, অ্যাম্বার, ভারতীয়গুল্ম, ওকমোস ও মাস্ক।

তিনস্তর নোটের সমন্বয় ছাড়া, সুবাস তৈরী ভালো করে হয় না। একসঙ্গে, তারা সুন্দর সুগন্ধি তৈরি করে।

আরও দেখুন>>>ব্যক্তিত্ব ফুটিয়ে তোলার জন্য সঠিক পারফিউম ব্যবহার করুন

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here