যেভাবে আসল এবং নকল পারফিউম চিনবেন?

0
3
যেভাবে আসল এবং নকল পারফিউম চিনবেন?
যেভাবে আসল এবং নকল পারফিউম চিনবেন?

যেভাবে আসল এবং নকল পারফিউম চিনবেন?

যেভাবে আসল এবং নকল পারফিউম চিনবেন, আমরা যখন কোন দামি পারফিউম কিনি তখন স্বভাবতই আমরা জানতে চাই আমরা কি সঠিক পারফিউমটি কিনছি কিনা। বর্তমানে পারফিউমের মার্কেট আসল ও নকল পারফিউমে ছয়লাভ হয়ে গেছে। সঠিক চিনার উপায় না জানলে পারফিউম আসল না নকল বোঝা কঠিন। অনেকে মনে করেন উনি অনেক পারফিউম ব্যবহার করেন তাই উনি সহজে বুঝতে পারবেন। আসলে বাস্তবে তা নয়। নকল পারফিউম ব্যবহার করতে করতে অনেকে আসল পারফিউম কে নকল ভাবতে শুরু করে। নকল পারফিউম উৎপাদন করা খুবই সহজ এবং প্রচুর পরিমানে উৎপাদন করা যায়, কিন্তু আসল পারফিউমের মত গুণগত মান বা সুগন্ধি থাকে না। বাস্তবিক পক্ষে কেউ চাই না আসলের নামে নকল পারফিউম কিনে টাকার অপচয় করতে। আমাদের এই লিখা আপনাকে পারফিউমটি আসল না নকল তা নির্বাচন করতে সাহায্য করবে।

সঠিক বিক্রেতা চিহ্নিতকরনঃঅনেকে বিক্রেতার মাদ্যমে জানতে পারেন কোন পারফিউমটি আসল আর কোন পারফিউমটি নকল। সাধারণত বিক্রেতারা পারফিউম এর বেপারে ভালোভাবে অবহিত থাকে তারা কোথা থেকে পারফিউমটি সংগ্রহ করছে বিক্রয়ের জন্য এবং পারফিউমের বিভিন্ন ধরনের সুবিধা, অসুবিধা এবং বিপদজনক বিষয়গুলো জানতে পারবে যা জানা খুবই গুরুত্বপূর্ণ। স্বনামধন্য বিক্রেতাদের কাছ থেকে পণ্য কিনে অধিকাংশ ক্ষেত্রে নকল পারফিউম কেনা এড়ানো যেতে পারে। বিভিন্ন প্রকার দোকানে আপনি পারফিউম কিনতে পারবেন যেমন; অনলাইন শপ, ডিপার্টমেন্টাল স্টোর কিংবা আপনার বাসার আসে পাশের দোকান। কিন্তু  কেনার আগে এদের কাছ থেকে পারফিউমের বিভিন্ন ধরনের সুবিধা, অসুবিধা এবং বিপদজনক বিষয়গুলো জেনে নেওয়া খুবই গুরুত্বপূর্ণ।

  • ডিপার্টমেন্টাল স্টোর হচ্ছে সবচেয়ে নিরাপদ স্থান পারফিউম কেনার জন্য। কারন, এখনে আপনি পারফিউম এর বোতল টি খুব কাছ থেকে পরীক্ষা করতে এবং প্যাকেটজাত করন নিয়ে তাদের স্টাফদের সাথে খুব সহজেই  আলোচনা করতে পারবেন। যদি আপনি যাচাই করে বুঝতে পারেন পারফিউমটি নকল, তাহলে আপনি পারফিউমটি ফেরত দেবার সুযোগ আছে ।
  • দোকানদারদের প্রতারনার কাছ থেকে নিজেকে বাঁচানোর জন্য আপনাকে সতর্ক হতে হবে। সবসময়  পারফিউম কেনার আগে বিক্রেতাদের কাছ থেকে পারফিউমটির ব্যাপারে জেনে নিন।
  • নির্দ্বিধায় বিক্রেতাকে সরাসরি প্রশ্ন করবেন। যেমন; পারফিউমটির  ব্যাচ নাম্বার কত, বা পারফিউমটির বক্সের পিছনের লিখাটির ছবিটি দেখান ইত্যাদি।
  • যখন আপনি অনলাইনে কোন প্রোডাক্ট কিনবেন, তখন অবশ্যই প্রোডাক্টটি নিয়ে বিক্রেতার সাথে আলোচনা করুন। প্রোডাক্ট এর সঠিক তথ্য জেনে অর্ডার করবেন। জেনে নিন পন্য  ফেরত ও পরিবর্তন এর বিষয়টি এবং কোন কিছুর তালিকা করার সময় সঠিক শব্দ এবং বানান ব্যবহার করুন।

দামের দিকে মনযোগী হোনঃ  যদিও সবসময় শুধুমাত্র দামই পারফিউমটির গুনগত মান নির্দেশ করেনা।  অনেক সময়  অনেক দামী  ব্রান্ড এর  পারফিউমের  দামের   তারতম্যর মাধ্যমে পারফিউমটির ভিন্নতা খুজে পাওয়া যায়।যদিও অনেক ক্ষেত্রে স্টকের  উপর নির্ভর করে।

মোড়ক চেক করুনঃ আসল পারফিউম সাধারণত তেলতেলে কাগজে  শক্তভাবে মোড়নো থাকে। ভাল ভাবে লক্ষকরে দেখবেন পারফিউম এর মোড়ক কি ঢিলেঢালাভাবে বা দুর্বল ভাবে লাগানো আছে কিনা, যদি  কাগজ ঢিলেঢালাভাবে বা দুর্বল লাগানো থাকে তবে বুঝবেন এটি নকল  পারফিউমের।

  • প্যাকেজিং মোড়কের এর পিছনে  বানান বা ব্যাকরণের ভুল একটি নকল পারফিউমের নির্দেশনা করে। কারন, আসল পারফিউম এর মোড়কের পিছনে বানান বা ব্যাকরণের কোন ভুল থাকবেনা।
  • আসল পারফিউমের  প্যাকেজিং করা হয় অনেক উচ্চমানের পেপারবোর্ড থেকে । অন্যদিকে, নকল পারফিউম এর প্যাকেজিং করা হয় পাতলা বা কমদামি প্যাপার দ্বারা।
  • অবশ্যই  পারফিউমের  পিছনে  বারকোড দেখুন। বারকোড সর্বদা মোড়কের  পিছনের মাঝখানে থাকবে। কখনও তা পাশে বা একদিকে থাকবে না । সেখানে কোন বাড়তি আঠালো বা টেপ  আছে কিনা তা  দেখুন। কারন, আসল পারফিউমের মোড়কে কোন নোংরা আঠা বা কোন বাড়তি টেপ থাকবে না।

সিরিয়াল নম্বর চেক করুনঃ আসল পারফিউম এর প্যাকেজিং এ সিরিয়াল   নাম্বার   থাকবে যার  মাধ্যমে পারফিউম এর  সত্যতা যাচাই করার জন্য ব্যবহার করা যেতে পারে , এছাড়া প্রস্তুতকারক  ও উৎপাদনের সিরিয়াল মিলিয়ে  দেখা যেতে পারে, যা কিনা নকল পারফিউমের ক্ষেত্রে সম্ভভ নয়।

বোতলটি খেয়াল করুনঃ আসল পারফিউমটির  বোতল  হবে মসৃণ  ও সুন্দর। যেখানে, নকল পারফিউমের  বোতল টি  একটু রুক্ষ, দুর্বল ও , মাঝেমধ্য তা প্লাস্টিকের ও হতে পারে। উন্নত মানের পারফিউমের বোতলে টাইট ফিটিং ক্যাপ  থাকবে,এবং তা উন্নত মানের উপাদান এর সমন্নয়ে  প্রস্তুত করা থাকবে, যা তার গুনাগুণ নির্দেশ করবে।

সুগন্ধির মাধ্যমে পারফিউমটিকে আলাদাভাবে বোঝা

আসল পারফিউমের গুনাগুন সম্পর্কে জানাঃ আসল পারফিউমের গন্ধ অনেকটা জটিলভাবে তৈরি করা। যারা আসল পারফিউম সবসময় ব্যবহার করে তারা খুব সহজেই গন্ধ চিনে আলাদা করতে পারবে।

ধাপগুলো জানুনঃ আসল পারফিউমগুলোতে গন্ধের তিনটা ধাপ থাকে যা সময়ের সাথে বুঝা যায়, উপরের, মাঝখানের এবং নিচের ধাপ। এই জটিলতার মাধ্যমে বোঝা যায় যে গন্ধটি কতটা আলাদা এবং বহুমাত্রিক এবং গন্ধটি পরিবর্তন হয় সময়ের সাথে। নকল পারফিউমে এই ধরণের ধাপ বা স্তর থাকে একটি এবং কিছুক্ষন পর গন্ধটি চেঞ্জ হয়ে যায় এবং কিছুই বুঝা যায় না।

প্রাকৃতিক এবং কৃত্তিম উপাদানের ব্যবহারের তফাত বোঝাঃ আসল পারফিউমে গন্ধের তিনিটি স্তর বা ধাপ তৈরি করা হয় অনেক সময় নিয়ে। আসল পারফিউম তৈরিতে সবসময় প্রাকৃতিক উপাদান ব্যবহার করা হয় ধাপ বা স্তরগুলো তৈরি করতে সাথে কিছু কৃত্তিম উপাদানও ব্যবহার করা হয়। কিন্তু নকল পারফিউমে প্রাকৃতিক উপাদানের ব্যবহার প্রায় নাই বললেই চলে যার কারনে তার গন্ধটি বেশিক্ষন স্থায়ী হয়না।

গন্ধটি দীর্ঘক্ষণ থাকে কিনা খেয়াল করুনঃ নকল পারফিউম শুরুতে আসল পারফিউমের মতনই গন্ধ থাকবে কিন্তু সময়ের সাথে সাথে অল্প কিছুক্ষন পরই তার গন্ধটি চলে যাবে। আসল পারফিউমে দেখা যায় তার গন্ধটি অনেকক্ষন থাকে এবং সময়ের সাথে সাথে চেঞ্জ হয়। আসল পারফিউমের একটি খোলা বোতলের গন্ধ ছয় থেকে আঠারো মাস পর্যন্ত ঠিক থাকে। নকল পারফিউম খোলার পর ২ সপ্তাহ থেকে ১ মাসের মধ্যেই তার গন্ধটি চলে যায়।

জেনে নিন কি ধরণের স্তর বা ধাপ থাকবে আপনার কেনা পারফিউমটিতেঃ যখন আপনি একটি পারফিউম কিনবেন, তখন অত্যন্ত জরুরী একটি বিষয় হচ্ছে তাতে কয়টি ধাপ বা স্তর থাকবে, একটি অথবা তিনটি। যদি এটি একটি ধাপের পারফিউম হয়, তাহলে এটিতে শুধুমাত্র উপরের ধাপটি থাকবে। মাঝের এবং নিচের ধাপটি না থাকলেও এটিকে নকল বলা যাবে না। যখন এটিকে চেক করবেন, তখন খেয়াল রাখতে হবে পারফিউমের গন্ধটি তাদের ব্র্যান্ডের সাইটে যা দেয়া আছে তার সাথে মিল আছে কিনা।

পরীক্ষা করে দেখুনঃ আপনি তখনই পারফিউমটি পরীক্ষা করে দেখবেন যখন আপনি তার প্যাকেজিং এবং অন্যান্য জিনিস চেক করে ফেলেছেন। খুব সাবধান, কারন নকল পারফিউম ব্যবহার করলে সাধারনত র‍্যাশ বা এল্যারজিজাতীয় সংক্রমণ দেখা দেয়। আপনি সম্পূর্ণরুপে চেক করার পরই এটিকে আপনার গায়ে মেখে পরীক্ষা করবেন, তার আগে নয়। চেক করার পরে এটি ব্যবহার করে দেখতে হবে এটির গন্ধ ঠিক আছে কিনা, কতক্ষন থাকে। নকল পারফিউমে গন্ধটি প্রথম ধাপের পরই চলে যাবে এবং বেশিক্ষন স্থায়ী হবে না।

ব্র্যানো নিজেরাই বাইরে থেকে সরাসরি পারফিউম আমদানি করে, যার ফলে আপনি পাচ্ছেন ১০০% আসল পারফিউমের নিশ্চয়তা। ২০১৪ সাল থেকে ব্র্যানো বিশ্বস্ততার সাথে বাংলাদেশের সবার কাছে পারফিউম সহজলভ্য করে তুলেছে। ব্র্যানোতে পারফিউমের সংগ্রহ দেখার জন্য নিচের লিঙ্কগুলোতে ক্লিক করুন।

ছেলেদের পারফিউম

মেয়েদের পারফিউম

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here