কোন ধরনের পারফিউমের স্থায়িত্ব বেশি?

0
3
কোন ধরনের পারফিউমের স্থায়িত্ব বেশি?
কোন ধরনের পারফিউমের স্থায়িত্ব বেশি?

কোন ধরনের পারফিউমের স্থায়িত্ব বেশি?

কোন ধরনের পারফিউমের স্থায়িত্ব বেশি,এত এত পারফিউমের ভিড়ে নতুন কোন পারফিউম কেনাটা ভীষণ কঠিন একটা কাজ।তার সাথে রয়েছে নানা রকম সুগন্ধির এবং ঘনত্বের পারফিউম। সুগন্ধির পরিমাণ একটি পারফিউমের স্থায়িত্বের শক্তি সম্পর্কে নির্দেশ করে।অধিক সুগন্ধি সমৃদ্ধ পারফিউমে পারফিউম তেল বেশি থাকে এবং এলকোহল কম থাকে।সৌরভের ঘনত্ব/সুগন্ধিকে পারফিউম,ইউডি পারফিউম, ইউডি টয়লেট্টে, ইউডি কোলন,ইউ ফ্রেইচ ইত্যাদি পর্যায়ে ভাগ করা যেতে পারে।

পারফিউম (Perfum): 

পারফিউম এবং সর্বাধিক সুগন্ধি সমৃদ্ধ যা এক্সট্রেইটডি পারফিউম (extrait de parfum) বা বিশুদ্ধ পারফিউম নামে পরিচিত।পারফিউম এ ২০% থেকে ৪০% পর্যন্ত সুগন্ধি থাকে তবে অধিকাংশ পারফিউমে ঘনত্ব২০% থেকে ৩০% পর্যন্ত থাকে।সকল সুগন্ধির মধ্যে পারফিউম সব থেকে বেশী স্থায়ী যা কিনা ছয় থেকে আট ঘণ্টা পর্যন্ত থাকে।অধিক এবং ভাল সুগন্ধির কারণে এসব পারফিউমের দাম হয় তুলনামুলক সব থেকে বেশি।স্পর্শকাতরত্বক এর জন্য পারফিউম অধিক উপযোগী কেননা অন্যান্য সুগন্ধি থেকে এতে এলকোহল কম থাকে এবং সাথে সাথে কখনই ত্বক শুকিয়ে ফেলবে না আপনার।

ইউ ডি পারফিউম (Eau de Parfum):

পারফিউমের পর ভাল সুগন্ধির দিক থেকে ইউ ডি পারফিউম (EDP) এর অবস্থান বেশ। ইউ ডি পারফিউমে সাধারণত ১৫% থেকে ২০% পর্যন্ত সুগন্ধি থাকে।গড়ে ইউডি পারফিউম ৪ থেকে ৫ঘণ্টা স্থায়ী। সাধারণত পারফিউমের থেকে এর দাম কম এবং যদিও এতে পারফিউমের থেকে এলকোহল বেশী থাকে তারপরও এটি স্পর্শকাতর ত্বকের জন্য অন্যান্য সুগন্ধির থেকে ভালো বলা যেতে পারে।প্রতিদিনের ব্যবহারের জন্য বলতে গেলে ইউডি পারফিউম অন্যতম সর্বজনীন সুগন্ধি।

ইউ ডি টয়লেট্টে (Eau de Toilette):

ইউ ডি টয়লেট্টে (EDT) ৫% থেকে১৫% সুগন্ধি থাকে।দামে তুলনা মুলক কম এবং সহজ লভ্যবলে এটি ইউ ডি পারফিউম থেকে জনপ্রিয় এখন।ইডি টি সুগন্ধি সাধারণত দুই থেকে তিন ঘণ্টা স্থায়ী হয়।কেউ কেউ ইউ ডি টয়লেট্টেকে দিনে ব্যবহারের জন্য এবং ইউ ডি পারফিউমকে রাতে ব্যবহারের জন্য বলে মনে করেন।ইউ ডি টয়লেট্টে শব্দটি ফরাসী শব্দ “ ফেইরেসা টয়লেট্টে ” থেকে এসেছে যার অর্থ তৈরি হওয়া।

ইউ ডি কোলন (Eau de Cologne):

ইউ ডি কোলোন (EDC) এ বর্ণীত পারফিউম গুলোর তুলনায় সুগন্ধি কম থাকে।ইডি সি তে সাধারণত ২% থেকে ৪% সুগন্ধি এবং অধিক পরিমাণ এলকোহল থাকে। এটা অন্যান্য সুগন্ধির তুলনায় দামে কম যদি ও এর স্থায়িত্ব মাত্র দুই ঘণ্টা পর্যন্ত। ইউ ডি সি সাধারণত বড় বোতলে বাজার জাত করা হয় এবং পরিমাণে বেশি ব্যবহার করতে হয়।আসলে ইউডি কোলোন ঐতিহ্যবাহী একটি রেসিপি নির্দেশ করে যাতে ঔষধি এবং লেবুর রসের সাথে মূলের মিশ্রণ ব্যবহার করা হতো।

ইউ ফ্রেইচ (Eau Fraiche):

ইউ ফ্রেইচ ইউ ডি কোলোনের মতই সুগন্ধি কিন্তু স্থায়িত্ব থাকে দুই ঘণ্টা পর্যন্ত।ইউ ডি কোলোনের থেকেও ইউ ফ্রেইচে সৌরভের ঘনত্বের পরিমাণ কম থাকে,সাধারণত ১% থেকে ৩%।উচ্চ পরিমাণ এলকোহল না থাকা সত্বেও ইউ ফ্রেইচে সুগন্ধির পরিমাণ কম থাকে।সুগন্ধির সাথে ইউ ফ্রেইচের বাকী অংশ মূলত পানি।

উপরে বর্ণীত পারফিউমের পাশাপাশি মিস্টস(mists),আফটারশেভ (aftershaves) এবং অন্যান্য ধরণের সুগন্ধি পাওয়া যায় branoo.com এ। উচ্চ মাত্রার সুগন্ধির এর ক্ষেত্রে উল্লেখ যোগ্য পরিমাণ অর্থ ব্যয় হবে।সুতরাং পূর্বের নেওয়া খোঁজ খবর আপনাকে নিশ্চিত করবে যে আপনি যে সুগন্ধি খুঁজছেন সেটাই আদো পাচ্ছেন কিনা।সুগন্ধির ধরণের সাথে সাথে সুগন্ধির চিহ্ন/বৈশিষ্ট্য রয়েছে যা চূড়ান্ত সুগন্ধ নির্ধারণ করে।সহজলভ্য এত ধরণের সুগন্ধির ভেতরে পারফিউম কেনা সবসময় সহজসাধ্য হয় না কিন্তু অসম্ভব নয়। ব্র্যানো নিজেরাই বাইরে থেকে সরাসরি পারফিউম আমদানি করে যার ফলে আপনি পাচ্ছেন ১০০% আসল পারফিউমের নিশ্চয়তা। ২০১৪ সাল থেকে ব্র্যানো বিশ্বস্ততার সাথে বাংলাদেশের সবার কাছে পারফিউম সহজ লোভ্য করেছে। ব্র্যানোতে পারফিউমের সংগ্রহ দেখার জন্য নিচের লিঙ্কগুলোতে ক্লিক করুন।

ছেলেদের পারফিউম

মেয়েদের পারফিউম

আরও দেখুন>>>পুরুষদের জন্য শীর্ষ 20 পারফিউম,Top 20 Perfumes for Men

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here