পারফিউমের শহর , গ্রাস নগরী

0
5
পারফিউমের শহর

পারফিউমের শহর , গ্রাস নগরী

গ্রাস হল কান এর উত্তর পর্বতমালার ফরাসি রিভেরার একটি শহর। নিস থেকে বাসে মাত্র দেড় ঘণ্টার দূরত্বে এই নগরী ।শহরটিকে এখন বিশ্বের মধ্যে পারফিউমের রাজধানী হিসাবে বিবেচিত করা হয়।

আঠারোতম শতকের শেষের দিকে এসে গ্রাসে একটি পারফিউম শিল্প ছিল গড়ে ওঠে।যা গ্রাস শহরটিকে বিশ্বের কাছে সুপরিচিতি দিয়েছে বিশেষভাবে।শতাব্দীর বহমান সময়কে ধরে, ফ্রান্সের রাজা-রানির সময় থেকে এই গ্রামে ফরাসী পারফিউম তৈরি হয়ে এসেছে।অনেক মানুষ প্রশিক্ষিত হয়ে আসছে অথবা গ্রাসে ২,000 ধরনের সুগন্ধি পার্থক্য করার জন্য তারা সময় কাটাতে থাকে ।এই শান্ত, নির্জন,সবুজ, পাহাড়ি গ্রাম-নগরীর বিশুদ্ধ বাতাসে ভাসে ফরাসী পারফিউমের সৌরভ।

বলা হয়ে থাকে, ফ্রান্সের প্রায় সমস্ত বিখ্যাত পারফিউমের স্বর্গীয়, মোহময় সুগন্ধের জন্ম এই ছোট্ট নগরীতে। এই শান্ত, নির্জন,সবুজ, পাহাড়ি গ্রাম-নগরীর বিশুদ্ধ বাতাসে ভাসে ফরাসী পারফিউমের সৌরভ।

ফ্রান্সে এখনও নাকি এমন কয়েকজন পারফিউমের বিশেষজ্ঞ আছেন যারা গন্ধ শুঁকেই বলে দিতে পারেন পারফিউমের তিনটে নোট এর গন্ধ, কোন নোটস এ কি কি ফুলের নির্যাস আছে । বলা বাহুল্য পারফিউমের ৩টি নোট থাকে। শীর্ষনোট, অন্তরের নোট এবং বেস নোট।

এক এক কোম্পানির গন্ধবিচারের ক্ষেত্রে এইসব বিশেষ দল ঠিক করে বছরের বিশেষ পারফিউমের বিশেষ গন্ধ এবং তাঁরাই ঠিক করেন কি কি ফুলের নির্যাস দিয়ে পারফিউম তৈরি হবে। আর সেই পারফিউম তৈরির ফর্মুলার ক্ষেত্রে গোপনীয়তা বজায় রাখা হয় সব সময় ।

বর্তমানে এই শহর জুড়ে রয়েছে প্রায় ৬০টির মত সুগন্ধি প্রতিষ্ঠান যেখানে প্রায় ৩,৫০০ মানুষ কাজ করে। গ্রাসের ১0,000 বাসিন্দারা পরোক্ষভাবে সুগন্ধি শিল্প দ্বারা নিযুক্ত। শহরের জন্য প্রায় অর্ধেক বাণিজ্যিক কর সুগন্ধি শিল্প থেকে আসে বলে জানা যায়।

সুগন্ধি তৈরির জন্য নগরীর মানুষজন কাঁচামাল হিসেবে essential oils, concretes, absolutes, resinoids and molecular distillation ব্যবহার করে। আর এই সবকিছুর মিশ্রণকে তারা “জ্যুস” ও বলে থাকে।

বাজারে এখন পারফিউম তৈরির অনেক আধুনিক উপায়, অনেক আধুনিক রসায়ন চলে এসেছে। কিন্তু, এখানের অনেক পারফিউমারিতে আজও সেই আদিম পদ্ধতিতে পারফিউম তৈরি হয়।

ফরাসী পারফিউম তৈরির জন্যে প্রচুর ফুলের জোগান চাই, যেমন, একশো কেজি গোলাপ থেকে মাত্র এক লিটার পারফিউম তৈরি হতে পারে। ফ্রেঞ্চ রিভেইরার গ্রাসের এই পাহাড়ি অঞ্চলে প্রচুর ফুল হয় তাই এই ছোট গ্রামটি পারফিউমারি তৈরির জন্যে উপযুক্ত ছিল এবং এখনো উপযুক্ত।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here