পারফিউম কখন কিভাবে ব্যবহার করবেন

0
2
পারফিউম কখন কিভাবে ব্যবহার করবেন
পারফিউম কখন কিভাবে ব্যবহার করবেন

পারফিউম কখন কিভাবে ব্যবহার করবেন

পারফিউম কখন কিভাবে ব্যবহার করবেন,পারফিউম বা সুগন্ধি ব্যবহার করে না এমন মানুষ খুঁজে পাওয়া দুষ্কর। কোনো অনুষ্ঠানে যেতে হবে? মাখতে হবে সবথেকে দামি পারফিউম। অফিসে যাবো, ঘামে নেয়ে যাবে শরীর, পারফিউমটা লাগিয়েই বের হই! অনেকের আবার হরেক রকমের পারফিউম জমানোর শখ। সুগন্ধির কেনার সময় আমরা কিন্তু তেমন বাছবিচার করি না, যেটার গন্ধ ভালো লাগে কোনো চিন্তাভাবনাই ছাড়াই নিয়ে ফেলি। তবে যারা এই পারফিউমের ব্যাপারে একটু শৌখিন, তারা কিন্তু একটু ঘাঁটাঘাঁটি করেই কেনেন।

উপহার হিসেবে সুগন্ধি অনায়াসে থাকতে পারে পছন্দের তালিকার শীর্ষে। অনেকেই ভাবেন এটি ব্যক্তিগত উপহার। কে কেমন সুগন্ধ পছন্দ করেন, না জেনে উপহার দিলে হয়ে যাবে হিতে বিপরীত।
উডি (কাঠ) সুগন্ধি যাঁরা পছন্দ করেন তাঁরা রুচিকর এবং অভিজাত, শান্ত চরিত্রের। এই ধরণের সুগন্ধি ব্যবহার করে তারা সবাইকে জানিয়ে দেন তাঁদের পছন্দ উষ্ণ ও পার্থিব অনুভূতি।

রোমান্টিক ও নমনীয় মনের অধিকারীরা ফুলের মতো ঐতিহ্যবাহী সুগন্ধি পছন্দ করেন। তাঁরা রুচিকর পোশাক ও সাজ পছন্দ করেন।

ঋজু ব্যক্তিত্বের নারীদের পছন্দ প্রাচ্য (ওরিয়েন্টাল) ঘরানার সুগন্ধি।

উচ্ছল, প্রাণশক্তিতে ভরপুর তারুণ্যের জন্য অথবা নিরুদ্বেগ থাকতে পছন্দ করেন এমন ব্যক্তিত্বের মানুষেরাও পছন্দ করেন গ্রিন পারফিউম।

রাত ও দিনের সুগন্ধির মধ্যেও তফাত আছে। প্যাকেটের গায়ে লেখা না থাকলেও রং ও প্যাকেজিং বলে দেবে কখন কোথায় যাওয়ার আগে সুগন্ধিটা ব্যবহার করা যাবে। উজ্জ্বল হলুদ বা কমলা রঙের প্যাকেট হলে সেটা সাধারণত দিনের জন্য, মনে করিয়ে দেবে বসন্তের কথা। গাঢ় নীল, লাল, বেগুনিরঙা প্যাকেজিং বলে দেয় রাতের কথা।

সুগন্ধি চুলে লাগাবেন না

সুগন্ধি বিশেষজ্ঞ সারাহ হরোউইটযের মতে, “অনেক সুগন্ধি ব্যবহারকারীরাই চুলে সুগন্ধি মাখেন দীর্ঘসময় ধরে সুগন্ধ পাবার জন্য। এটি করবেন না!” কারণ, বাজারের বেশিরভাগ সুগন্ধিতেই অ্যালকোহল থাকে, আর অ্যালকোহল চুলকে শুষ্ক করে তোলে। যদিও চুল আমাদের ত্বকের তুলনায় সুগন্ধি ভাল ধরে রাখতে পারে। কারণ, দৈহিক তাপের কারণে সুগন্ধি আমাদের ত্বকে বেশিক্ষণ স্থায়ী হয় না। যদি আপনি চুল থেকেও আপনার প্রিয় সুগন্ধির মতো সৌরভ পেতে চান, তাহলে চুলে ভাল করে শ্যাম্পু ও কন্ডিশনিং করে নিন। এরপর দু’হাতে সুগন্ধি মেখে তালি দিন, যাতে অ্যালকোহলটুকু হাতের তাপে পুড়ে উধাও হয়ে যায়। এরপর চুলের ভেতর আঙ্গুল চালিয়ে দিন।

সুগন্ধি কাপড়ে দিবেন না

আমরা সাধারণত জামা-কাপড়ের ওপরেই সুগন্ধি লাগিয়ে নিই। আসলে কিন্তু এতে কোন লাভই নেই। কারণ, একটু পরই এ গন্ধ মিলিয়ে যায়, তা সে যত বিখ্যাত ব্র্যান্ডেরই হোক না কেন। সুগন্ধি মাখার নিয়ম হল, আপনার চারপাশে স্প্রে করে কিছুক্ষণ সেখানে দাঁড়িয়ে থাকুন, সুরভি আপনার গায়ে মেখে থাকবে। আর তাছাড়া হাতের কবজি, কানের লতি ও ঘাড়েও একটু স্প্রে করে নিতে পারেন। তাহলে গন্ধটা বেশিক্ষণ স্থায়ী হয়।

প্রলেপ দিন 

দিনভর সুগন্ধ ধরে রাখার সবচেয়ে ভাল উপায় হল প্রলেপন। অর্থাৎ, গোসলে সুগন্ধি বডি-ওয়াশ ব্যবহার করুন, বডি-লোশান অথবা বডি-অয়েল দিন সৌরভ আরেকটু বাড়ানোর জন্য ও সেই সাথে আর্দ্রতার জন্য। এরপর আপনার পালস-পয়েন্টগুলোতেও একটু বডি-অয়েল মাখান এবং ফিনিশিং টাচ হিসেবে সুগন্ধি লাগিয়ে নিন। ব্যস, সারাদিনের জন্য আপনি সতেজ, সুরভিত থাকতে পারবেন।

অতিরিক্ত সুগন্ধি লাগানো যাবে না

অতিরক্ত সুগন্ধি মাখার অভ্যাস থেকে থাকলে তা এখনই পরিত্যাগ করুন। কারণ, আপনার সুগন্ধির ঝাঁঝ অন্যের বিরক্তির কারণ হয়ে দাঁড়ালে তা আপনার ব্যক্তিত্বের জন্য ক্ষতিকর।

সাবধানতাঃ

* পারফিউম দেওয়ার সময় শরীর থেকে ৫-৭ ইঞ্চি দূরত্ব বজায় রাখুন।

* পারফিউম দেওয়ার পরে এটাকে আপনা থেকেই শুকাতে দিন। অনেকে হাতের কব্জিতে পারফিউম দিয়ে কাপড় বা শরীরের অন্য কোনে অংশে ঘষেন। এটা করার প্রয়োজন নেই। আঙুল দিয়ে পারফিউমের ভেজা অংশ ঘষারও মানে হয় না। এতে গন্ধ অনেকটাই কমে যায়।

* বেশি পরিমানে পারফিউম ব্যবহার ত্বকের জন্য ক্ষতিকর। সঠিক জায়গায় অল্প পরিমাণে ব্যবহার করুন। দরকার হলে চার-পাঁচ ঘন্টা পরপরও কিছুটা পারফিউম দিয়ে নিতে পারেন।

(সংগৃহীত)

Branoo.com নিজেরাই বিভিন্ন ধরনের পারফিউম আমদানি করে থাকে। সরাসরি নিজেরা আমদানি করে বলে পারফিউমের গুনগত মানে কোন রকম ঘাটতি থাকে না। তাই ১০০% অরিজিনাল পারফিউম কিনার জন্য visit করতে পারেন www.Branoo.com অথবা ফোন করতে পারেন 01781882888 এই নাম্বারে।

আরও দেখুন>>>যেখানে আপনি পৃথিবীর সেরা পারফিউম পাবেন

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here