কম দামি সানগ্লাস পরলে চোখের যেসব ক্ষতি হয়

0
8
কম দামি সানগ্লাস পরলে চোখের যেসব ক্ষতি হয়
কম দামি সানগ্লাস পরলে চোখের যেসব ক্ষতি হয়

কম দামি সানগ্লাস পরলে চোখের যেসব ক্ষতি হয়

কম দামি সানগ্লাস পরলে চোখের যেসব ক্ষতি হয় তীব্র রোদের কারণে গরমের মাত্রা বেড়েই চলেছে যেন। এই গরমে বাইরে বের হতে হলে যে জিনিসগুলো সঙ্গে রাখা আবশ্যক তার মধ্যে একটি হলো সানগ্লাস। রোদের তেজ যেন চোখের ক্ষতি না করতে পারে তাই এই বাড়তি সতর্কতা।

শুধু কি রোদ, ধুলোবালি ও সূর্যের অতি বেগুনি আলোকরশ্মি থেকেও চোখকে বাঁচায় এই সানগ্লাস। সূর্যের অতিবেগুনি রশ্মি আমাদের চোখের রেটিনা ও কর্নিয়ার মারাত্মক ক্ষতি করে। তাই শুধুমাত্র ফ্যাশনের জন্যই নয়, চোখের সুরক্ষায়ও সানগ্লাস ভীষণ দরকারি।

আমরা অনেকেই না বুঝে কিংবা স্টাইল হিসেবে কম দামি সানগ্লাস ব্যবহার করি। কিন্তু এই সস্তা সানগ্লাস ব্যবহারের ফলে আমাদের চোখের মারাত্মক ক্ষতির আশঙ্কা তৈরি হয়। কম দামি সানগ্লাসে ব্যবহৃত নিম্ন মানের রঙিন প্লাস্টিকে সূর্যের অতিবেগুনি রশ্মি ঠেকানোর কোনো ক্ষমতা নেই। উল্টো তা চোখের জন্য তা মারাত্মক ক্ষতিকর। দুর্বল হয়ে পড়তে পারে আমাদের দৃষ্টিশক্তি।

কম দামি সানগ্লাস ব্যবহারে চোখের যেসব ক্ষতি হতে পারে :

* অতিরিক্ত মাত্রায় বা নিয়মিত সস্তার সানগ্লাস ব্যবহারের ফলে অকালেই চোখে ছানি পড়ে যেতে পারে।

* শুকিয়ে যেতে পারে চোখের কর্নিয়া।

* সস্তার রঙিন চশমার অতিরিক্ত ব্যবহারের ফলে ‘আইলিড’ ক্যান্সারের ঝুঁকি বহুগুণ বেড়ে যায়।

* সস্তার রঙিন চশমা নিয়মিত ব্যবহারের ফলে চোখের পাওয়ার অস্বাভাবিক ভাবে বেড়ে যেতে পারে, ঘন ঘন মাথাব্যথাও হতে পারে।

* কম দামি সানগ্লাস নিয়মিত ব্যবহারের ফলে ‘রিফ্রাক্টিভ এরর’ বা চোখের প্রতিসারক ত্রুটি বহুগুণ বেড়ে যায়। এই সমস্যার ফলে দৃষ্টিশক্তি ঝাপসা হয়ে যেতে পারে।

কম দামি সানগ্লাস কেনা বা ব্যবহারে থেকে বিরত থাকুন। শুধুমাত্র পলিকার্বোনেট লেন্সই সূর্যের ক্ষতিকর অতিবেগুনি রশ্মি আটকাতে পারে। তাই সানগ্লাস কেনার ক্ষেত্রেও প্রয়োজনে চক্ষু বিশেষজ্ঞের পরামর্শ নিন।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here