ইফতারে সুজির প্যানকেক

0
2
ইফতারে সুজির প্যানকেক
ইফতারে সুজির প্যানকেক

ইফতারে সুজির প্যানকেক

ইফতারে সুজির প্যানকেক নরম ও মজাদার মরক্কান সুজির প্যানকেক যা গরম গরম মাখন ও মধুর সাথে খেতে ইফতারে আজ রাখতে পারেন। আবার চাইলে ঝাল ঝাল চাটনি বা মাংসের সাথেও খাওয়া যাবে। ঝটপট বানানো যায় বলে আর তেলের ব্যবহার নাই বলে ইফতারিতে বেশ মানানসই একটি পদটি।

উপকরণ

মিহিগুড়ো সুজি ১ কাপ + ৩/৪ কাপ, ময়দা ১/২ কাপ, বেকিং পাউডার ১/২ টেবিল চামচ, ইনস্ট্যান্ট ইস্ট ১/২ টেবিল চামচ বা ১ চামচ + ১/২ চা চামচ, লবণ ১/৪ চা চামচ, গরম পানি ৩ কাপ পানি গরম হবে কিন্তু ফুটন্ত না।

প্রণালি

ব্লেন্ডারে বেকিং পাউডার বাদে সব উপকরণ একসাথে দিয়ে ৩ থেকে ৪ মিনিট ব্লেন্ড করুন। এটি বেশি ব্লেন্ড করলে বা ফেটলে প্যানকেক গুলো পারফেক্ট হবে। এখন বেকিং পাউডার দিয়ে আরো একবার ব্লেন্ড করে মিশিয়ে নিন।

মিশ্রণটি এখন অন্য পাত্রে ঢেলে বা ব্লেন্ডারের জগেই ঢেকে ৩০ মিনিট রেখে দিন। একটি নন স্টিক প্যান চুলায় গরম করে নিন। ১/৪ কাপের মত মিশ্রণ গরম প্যানে ঢেলে মাঝারি আঁচে হতে দিন।

২ মিনিটের মাঝেই অসংখ্য ছিদ্র নিয়ে প্যানকেক তৈরি হয়ে যাবে আর এটি উল্টানোর প্রয়োজন নেই। প্যান থেকে তুলে রাখুন। এভাবে সবগুলো করে নিন।

আর প্যানকেক গুলো প্যান থেকে তুলে একটির সাথে অন্যটি আলাদা করে রাখুন কারন গরম অবস্থায় এটি একটির সাথে অন্যটি লেগে যাবে। ঠাণ্ডা হলে একসাথে রাখুন।

প্যানে ১/৪ কাপ পানি, ১/৪ কাপ মধু ও ২ টেবিল চামচ মাখন মিশিয়ে গরম করে নিন। প্যান কেকের উপর দিয়ে পরিবেশন করুন। নতুবা যে কোনো পছন্দের চাটনির সাথে পরিবেশন করুন।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here