জিপিএ-৫ ও পাসের হারে এগিয়ে মেয়েরা

0
6
জিপিএ-৫ ও পাসের হারে এগিয়ে মেয়েরা
জিপিএ-৫ ও পাসের হারে এগিয়ে মেয়েরা

জিপিএ-৫ ও পাসের হারে এগিয়ে মেয়েরা

চলতি বছরের মাধ্যমিক স্কুল সার্টিফিকেট (এসএসসি) ও সমমানের পরীক্ষার প্রকাশিত ফলাফলে জিপিএ-৫ ও পাসের হারে ছেলেদের তুলনায় মেয়েরা এগিয়ে আছে। ছেলেদের তুলনায় মেয়েরা ২.১৫ শতাংশ বেশি পাস করেছে। সোমবার দুপুরে রাজধানীর আন্তর্জাতিক মাতৃভাষা ইনস্টিটিউট মিলনায়তনে শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি এ ফলাফল ঘোষণা করেন।

প্রকাশিত ফলাফলে দেখা গেছে, এ বছর পরীক্ষায় অংশগ্রহণকারী ছেলের সংখ্যা ছিল ১০ লাখ ৬৮ হাজার ৫২৭ জন এবং মেয়ের সংখ্যা ছিল ১০ লাখ ৫৯ হাজার ২৮৮ জন। পরীক্ষায় অংশগ্রহণকারীর সংখ্যায় ছেলেরা বেশি থাকলেও পাস ও জিপিএ-৫ প্রাপ্তিতে এগিয়ে রয়েছে মেয়েরা।

ফলাফলে দেখা গেছে, এ বছর পাস করেছে ১৭ লাখ ৪৯ হাজার ১৬৫ জন। এর মাধ্যে মেয়েদের সংখ্যা ৮ লাখ ৮২ হাজার ২২৪ জন, আর ছেলেদের পাসের সংখ্যা ৮ লাখ ৬৬ হাজার ৯৪১ জন।এক্ষেত্রে মেয়েদের পাসের হার ৮৩.২৮ শতাংশ ও ছেলেদের পাসের হার ৮১.১৩ শতাংশ। অর্থাৎ মেয়েদের পাসের হার ২.১৫ শতাংশ বেশি।

একইভাবে জিপিএ-৫ এর পরিসংখ্যানে দেখা গেছে- ছেলেদের চেয়ে মেয়েরা এগিয়ে রয়েছে। এ বছর জিপিএ-৫ পেয়েছে ১ লাখ ৫ হাজার ৫৯৪ জন। মেয়েদের মধ্যে জিপিএ-৫ পেয়েছে ৫৩ হাজার ৪৮৪ জন, সেখানে ছেলেরা জিপিএ-৫ পেয়েছে ৫২ হাজার ১১০ জন।

এ বিষয়ে শিক্ষামন্ত্রী ড. দীপু মনি বলেন, এ বছর পরীক্ষায় ছেলেদের তুলনায় মেয়েদের অংশগ্রহণ ও পাসের সংখ্যা বৃদ্ধি পেয়েছে। একই সাথে সকল শিক্ষা বোর্ডে ছেলেদের তুলনায় মেয়েদের পাসের হার ২.১৫ শতাংশ বেশি।

তিনি বলেন, মেয়েদের এগিয়ে থাকা পুরো শিক্ষা ব্যবস্থার জন্য খুবই ইতিবাচক। শিক্ষা মন্ত্রণালয়ের গৃহীত নানা পদক্ষেপ, শিক্ষার্থী, শিক্ষক-অভিভাবকদের অক্লান্ত প্রচেষ্টাসহ সমগ্র শিক্ষা পরিবারের সার্বিক সহযোগিতায় এ পর্যায়ে পৌঁছানো সম্ভব হয়েছে। আমি শিক্ষা পরিবারের সকলকে অভিনন্দন জানাচ্ছি।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here