বিপাকে নিবন্ধনধারীরা

0
181
বিপাকে নিবন্ধনধারীরা
বিপাকে নিবন্ধনধারীরা

বিপাকে নিবন্ধনধারীরা

বিপাকে নিবন্ধনধারীরা। ব্রাহ্মণবাড়িয়ার নবীনগর উপজেলার আখতারুজ্জামান রায়হান বেসরকারি শিক্ষক নিবন্ধন ও প্রত্যয়ন কর্তৃপক্ষের (এনটিআরসিএ) নিয়োগ পরীক্ষায় পাস করেছেন নিজ যোগ্যতায়। ব্যবসায় শিক্ষা বিষয়ের শিক্ষক হিসেবে নিয়োগপত্র হাতে পাওয়ার পর বেসরকারি কোম্পানির চাকরি ছেড়েও দিয়েছেন। কিন্তু শিক্ষা প্রতিষ্ঠানে যোগ দিতে না পারার অভিযোগে মাউশির মহাপরিচালক বরাবর অভিযোগ করেছেন তিনি।

আরও পড়ুন>>> বাতিল হচ্ছে ১৮৪ শিক্ষাপ্রতিষ্ঠানের এমপিও

গত মঙ্গলবার (১৯ মার্চ) দুপুরে মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদফতরের (মাউশি) দ্বিতীয় তলায় সহকারী পরিচালক দূর্গা রানী সিকদারের কাছে আখতারুজ্জামান রায়হান প্রতারণতার অভিযোগ তুলে ধরেন। জানতে চান- তার নিয়োগ পাওয়া পদে বেতন-ভাতা হবে কিনা। মাউশির এই কর্মকর্তার কাছে সব বিষয় বুঝে নেন তিনি। রায়হানের মতো শতাধিক নিয়োগ পাওয়া যুবকের একই দশা। বেসরকারি শিক্ষক হিসেবে নিয়োগ পেয়ে নানাভাবে প্রতারণার শিকার হয়েছেন শত শত মেধাবী চাকরি প্রার্থী। কারণ এনটিআরসিএ’র নিয়োগ মানছে না শিক্ষাপ্রতিষ্ঠানগুলো।

আরও পড়ুন>>> শিক্ষকদের আন্দোলন নিয়ে যা বললেন শিক্ষা সচিব

আখতারুজ্জামান রায়হান বলেন, ‘কয়েক মাস আগে বিয়ে করেছি। সহকারী শিক্ষক হিসেবে নিয়োগপত্র হাতে পাওয়ায় অন্য চাকরি ছেড়ে দিয়েছি। আমি কুমিল্লার বুড়িচং উপজেলার ফকির বাজার হাইস্কুল অ্যান্ড কলেজে গত ৭ ফেব্রুয়ারি যোগ দিয়েছি। এখন জানতে পারছি নতুন জনবল ও এমপিও কাঠামো অনুযায়ী আমার বেতন হবে না। আগের নীতিমালা অনুযায়ী বিদ্যালয় কর্তৃপক্ষ শিক্ষক নিয়োগের চাহিদা দিয়েছিল। এনটিআরসিএ ওই চাহিদার ভিত্তিতে নিয়োগ দিয়েছে আমাকে। এখন আমি নতুন বউয়ের কাছে কীভাবে মুখ দেখাবো? কী দিয়ে সংসার চালাবো?’

রায়হান আরো বলেন, ‘আমি এনটিআরসিএ বরাবর আবেদন জানাবো অন্য কোনো পদে অন্য শিক্ষাপ্রতিষ্ঠানে আমাকে নিয়োগ দিতে। কারণ শিক্ষাপ্রতিষ্ঠানের দেওয়া চাহিদা যাচাই না করেই নিয়োগ দেওয়া হয়েছে বলে শুনছি। আমার মতো শত শত শিক্ষক এনটিআরসিএ থেকে নিয়োগ পেয়ে শিক্ষাপ্রতিষ্ঠানে যোগ দিয়ে বেতন পাচ্ছেন না।’ এখন এ অবস্থার একটা সমাধান হওয়া উচিত বলে মনে করেন তিনি।

আরও পড়ুন>>> প্রাথমিক শিক্ষকদের প্রতি স্বরাষ্ট্রমন্ত্রীর আহ্বান

এ জটিলতার বিষয়ে মাউশির এক কর্মকর্তা বলেছেন, শিক্ষা প্রতিষ্ঠানের প্রধান শিক্ষক নতুন জনবল ও এমপিও কাঠমো না দেখে আগের নিয়মে চাহিদাপত্র পাঠিয়েছেন এনটিআরসিএ বরাবর। তা যথাযথ হয়নি। এদিকে নিয়োগ পাওয়া শিক্ষকদের যোগদানে বাধা দেওয়াসহ নিয়োগ প্রক্রিয়ায় দুর্নীতির কারণে দেশের ১৮৪ শিক্ষাপ্রতিষ্ঠানের একাডেমিক স্বীকৃতি ও শিক্ষকদের এমপিও বাতিলের সুপারিশ করেছে বেসরকারি শিক্ষক নিবন্ধন ও প্রত্যয়ন কর্তৃপক্ষ (এনটিআরসিএ)।

তিনি বলেন, ১৮৪ শিক্ষা প্রতিষ্ঠানের একাডেমিক স্বীকৃতি ও এমপিও বাতিল চেয়ে শিক্ষা মন্ত্রণালয়ের মাধ্যমিক ও উচ্চশিক্ষা বিভাগ এবং কারিগরি ও মাদ্রাসা শিক্ষা বিভাগে তালিকা পাঠানো হয়েছে।

এ বিষয়ে মাউশির সহকারী পরিচালক দূর্গা রানী সিকদার বলেন, ‘প্রধান শিক্ষক নতুন জনবল ও এমপিও কাঠমো না দেখে আগের নিয়মে চাহিদাপত্র পাঠিয়েছেন এনটিআরসিএ বরাবর। তা যথাযথ হয়নি। সে কারণে তার এমপিও দিতে পারবে না মাউশি। সংশ্লিষ্ট শিক্ষাপ্রতিষ্ঠানকে বেতন-ভাতা দিতে হবে। এমপিওভুক্তির বিষয়ে মাউশির কিছু করার নেই।’

তিনি বলেন, শিক্ষাপ্রতিষ্ঠানের দেওয়া চাহিদা ঠিক না থাকায় শতশত শিক্ষক হয়রানির শিকার হচ্ছেন। বিষয়টির একটা সুরাহা হওয়া দরকার বলে মনে করেন মাউশির এই কর্মকর্তা।

আরও পড়ুন>>> ১১তম গ্রেড সহকারী শিক্ষকদের দাবী নয় অধিকার

Post Related Things : প্রাথমিক শিক্ষক নিয়োগ বিজ্ঞপ্তি ২০১৯, প্রাথমিক শিক্ষক নিয়োগ বিজ্ঞপ্তি 2019, মাধ্যমিক শিক্ষক নিয়োগ বিজ্ঞপ্তি ২০১৯, সরকারি মাধ্যমিক বিদ্যালয়ে শিক্ষক নিয়োগ বিজ্ঞপ্তি, বেসরকারি শিক্ষক নিয়োগ বিজ্ঞপ্তি ২০১৯, প্রাইমারি শিক্ষক নিয়োগ বিজ্ঞপ্তি ২০১৯, বেসরকারি শিক্ষক নিয়োগ ২০১৯, বাংলার বাঘ, banglarbagh, teacher job ntrca, ntrca vacant post 2019 school, ntrca vacant post 2019 college, ntrca e application, ntrca vacant post school level 2019, ntrca notice 2019, ntrca.teletalk.com.bd merit list, ntrca merit list 2019, শিক্ষা মন্ত্রণালয়ের প্রজ্ঞাপন,শিক্ষা মন্ত্রণালয় নোটিশ বোর্ড,শিক্ষা মন্ত্রণালয়ের প্রজ্ঞাপন 2019,শিক্ষা মন্ত্রণালয়ের পরিপত্র 2019,শিক্ষা মন্ত্রণালয় ঢাকা,শিক্ষা মন্ত্রণালয়ের পরিপত্র ২০১৯,শিক্ষা মন্ত্রণালয়ের কর্মকর্তাবৃন্দ,শিক্ষা মন্ত্রণালয় নিয়োগ বিজ্ঞপ্তি,ministry of education bd college order,ministry of education bangladesh mpo,ministry of education 2019,ministry of education website,ministry of education bangladesh scholarship,ministry of education address,ministry of education job circular 2019,www.moedu.gov.bd college order,প্রাথমিক শিক্ষক নিয়োগ পরীক্ষা ২০১৯,প্রাইমারি শিক্ষক নিয়োগ পরীক্ষার তারিখ,প্রাইমারি শিক্ষক নিয়োগ পরীক্ষা ২০১৯,প্রাথমিক শিক্ষক নিয়োগ পরীক্ষা ২০১৯,প্রাথমিক শিক্ষক নিয়োগ পরীক্ষার তারিখ ২০১৯,প্রাথমিক শিক্ষক নিয়োগ পরীক্ষা ২০১৯ কবে হবে,প্রাথমিক শিক্ষক নিয়োগ পরীক্ষার তারিখ ২০১৯,প্রাথমিক সহকারী শিক্ষক নিয়োগ বিজ্ঞপ্তি ২০১৯,primary assistant teacher exam date 2019,primary assistant teacher exam date 2019,primary teacher exam date 2019,primary teacher exam date 2019,primary school teacher exam date,primary school teacher exam question paper,primary exam date 2019,primary school teacher exam 2019,শিক্ষক নিবন্ধন সার্কুলার ২০১৯,শিক্ষক নিবন্ধন পরীক্ষা ২০১৯,১৫তম শিক্ষক নিবন্ধন ২০১৯,শিক্ষক নিবন্ধন পরীক্ষার যোগ্যতা ২০১৯,১৫ তম শিক্ষক নিবন্ধন সার্কুলার ২০১৯,১৫তম শিক্ষক নিবন্ধন সার্কুলার ২০১৯,১৫ তম শিক্ষক নিবন্ধন পরীক্ষার সার্কুলার,১৩ তম শিক্ষক নিবন্ধন ভাইভা রেজাল্ট,১৪ তম শিক্ষক নিবন্ধন,১৪তম শিক্ষক নিবন্ধন পরীক্ষার ফলাফল,১৪ তম শিক্ষক নিবন্ধন পরীক্ষার ফলাফল,শিক্ষক নিবন্ধন সার্কুলার,শিক্ষক নিবন্ধন পরীক্ষার যোগ্যতা ২০১৯,১৫ তম শিক্ষক নিবন্ধন পরীক্ষার সার্কুলার,শিক্ষক নিবন্ধন সার্কুলার ২০১৯, 15th ntrca circular 2019,shikkhok 

 

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here