তৃতীয় শ্রেণি পর্যন্ত থাকছে না কোন পরীক্ষা

0
42
তৃতীয় শ্রেণি পর্যন্ত থাকছে না কোন পরীক্ষা
তৃতীয় শ্রেণি পর্যন্ত থাকছে না কোন পরীক্ষা

তৃতীয় শ্রেণি পর্যন্ত থাকছে না কোন পরীক্ষা

আগামী শিক্ষাবর্ষ থেকে তৃতীয় শ্রেণি পর্যন্ত সব ধরনের পরীক্ষা তুলে দেয়ার নির্দেশ দিয়েছেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনা। ফলে আগামি বছর থেকে প্রথম, দ্বিতীয় ও তৃতীয় শ্রেণিতে আর কোনো ধরনের পরীক্ষা থাকছে না। পরীক্ষার চাপ যেন শিশুর স্বাভাবিক বিকাশে বাধা হতে না পারে, সেজন্যই এ পদক্ষেপ নেয়া হচ্ছে।

তৃতীয় শ্রেণি পর্যন্ত থাকছে না কোন পরীক্ষা
তৃতীয় শ্রেণি পর্যন্ত থাকছে না কোন পরীক্ষা

এই তিন শ্রেণির শিক্ষার্থীদের স্কুলে উপস্থিতি, স্কুল থেকে দেয়া ডায়েরির রিপোর্ট মূল্যায়নের ভিত্তি হিসেবে বিবেচনা করা হতে পারে।

আরও পড়ুন>> > যে কারণে ১১তম গ্রেডই চান প্রাথমিকের সহকারী শিক্ষকরা

এ বিষয়ে প্রাথমিক ও গণশিক্ষা সচিব আকরাম আল হোসেন বলেন, সরকারি প্রাথমিক বিদ্যালয়ের প্রথম শ্রেণি থেকে তৃতীয় শ্রেণির সব পরীক্ষা তুলে দেয়ার নির্দেশ দিয়েছেন প্রধানমন্ত্রী।

শিশুর ওপর থেকে পরীক্ষার চাপ কমাতে ফিনল্যান্ডসহ উন্নত বিশ্বের আদলে শিক্ষাব্যবস্থা সাজানোর নির্দেশ দিয়েছেন প্রধানমন্ত্রী। আগামী শিক্ষাবর্ষ থেকে এ নির্দেশনা কার্যকর করার চিন্তা করা হচ্ছে।

আরও পড়ুন>>> প্রাথমিকের সহকারী শিক্ষক নিয়োগে গণিত ও বিজ্ঞান গ্র্যাজুয়েটদের অগ্রাধিকার

এছাড়া আগামী বছর থেকে এক বছর মেয়াদি প্রাক-প্রাথমিক শিক্ষাকে বর্ধিত করে দুই বছর মেয়াদ করার চিন্তাভাবনা চলছে। একই সঙ্গে স্কুলকে আকর্ষণীয় করতে প্রতিটি স্কুলে ‘কাব স্কাউট’ গঠনের নির্দেশনা দেয়া হয়েছে।

সূত্রঃ বাংলাদেশ জার্নাল

সুখবর পাচ্ছেন শিক্ষকরা

অবশেষে অপেক্ষার প্রহর শেষ হচ্ছে ৭৫ হাজার নন-এমপিও শিক্ষক-কর্মচারীদের। আগামী নতুন অর্থবছরের (২০১৯-২০) বাজেটে এমপিওভুক্তির সুখবর পাচ্ছেন তারা।

সুখবর পাচ্ছেন শিক্ষকরা
সুখবর পাচ্ছেন শিক্ষকরা

এমপিওভুক্তির ব্যাপারে মাধ্যমিক ও উচ্চশিক্ষা বিভাগের সিনিয়র সচিব মো. সোহরাব হোসাইন বলেন, ‘এমপিওভুক্তির কাজ চলছে। এটি প্রধানমন্ত্রীর ঘোষণা তাই একটু সময় লাগলেও এর ব্যত্যয় ঘটবে না।’

আরও পড়ুন>>> 15th NTRCA Exam Date 2019 | ১৫তম শিক্ষক নিবন্ধন পরীক্ষা ২৬-২৭ জুলাই

মন্ত্রণালয়ের দায়িত্বশীল এক কর্মকর্তা জানান, আগামী নতুন অর্থবছরের (২০১৯-২০) বাজেট পর্যন্ত অপেক্ষা করতে হবে এমপিওভুক্তির সুখবর পেতে। এক সঙ্গে যোগ্য সব প্রতিষ্ঠান এমপিওভুক্তি না করে এটি কয়েক ধাপে করতে পারে সরকার।

বিস্তারি দেখুন…সুখবর পাচ্ছেন শিক্ষকরা

Post Related Things: শিক্ষা মন্ত্রণালয়ের প্রজ্ঞাপন,শিক্ষা মন্ত্রণালয় নোটিশ বোর্ড,শিক্ষা মন্ত্রণালয়ের প্রজ্ঞাপন 2019,শিক্ষা মন্ত্রণালয়ের পরিপত্র 2019,শিক্ষা মন্ত্রণালয় ঢাকা,শিক্ষা মন্ত্রণালয়ের পরিপত্র ২০১৯,শিক্ষা মন্ত্রণালয়ের কর্মকর্তাবৃন্দ,শিক্ষা মন্ত্রণালয় নিয়োগ বিজ্ঞপ্তি,ministry of education bd college order,ministry of education bangladesh mpo,ministry of education 2019,ministry of education website,ministry of education bangladesh scholarship,ministry of education address,ministry of education job circular 2019,www.moedu.gov.bd college order,

 

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here