শিক্ষকদের বেতন সমস্যার সমাধান শুধু প্রধানমন্ত্রীর হাতে

0
69
শিক্ষকদের বেতন সমস্যার সমাধান শুধু প্রধানমন্ত্রীর হাতে
শিক্ষকদের বেতন সমস্যার সমাধান শুধু প্রধানমন্ত্রীর হাতে

শিক্ষকদের বেতন সমস্যার সমাধান শুধু প্রধানমন্ত্রীর হাতে

প্রাথমিক বিদ্যালয়ের সহকারী শিক্ষকেরা আছেন আশংকায় আর প্রতিটি মুহূর্ত কাটছে হতাশায়। এই তো সেদিনের কথা, শিক্ষকদের বসার মতো ঘর ছিল না, ছোট্ট সিঁড়ি ঘরের ভাঙ্গা চেয়ার বা নড়বড়ে বেঞ্চে বসে ক্লাসের ফাঁকে একঘেয়েমি কাটাতে রসালো গল্প হতো প্রধান ও সহকারী শিক্ষকের মাঝে। যেন তারা আপন সহোদর। পুরোটা বিদ্যালয় ছিল মায়া- মমতা, পারস্পরিক মতবিনিময়, আন্তরিকতা আর দায়িত্ব পালনের প্রতিযোগিতায় ভরপুর। কিন্তু শিক্ষকদের মর্যাদা বৃদ্ধির নামে এক কাল বৈশাখী ঝড় এসে প্রধান শিক্ষককে উড়ে নিয়ে দ্বিতীয় শ্রেণীর চেয়ারে বসালেও বসতে পারেনি আজও।

অপরদিকে সহকারী শিক্ষকদের ফেলে দিল বৈসাদৃশ্যের জাঁতাকলে। শুরু হলো একই বিদ্যালয়ের প্রধান আর সহকারী শিক্ষকের মর্যাদার লড়াই। কেহ কেহ যেন ভুলেই গেলো আমিও শিক্ষক। সেই যে দ্বন্দ্বের সাড়া শুরু হলো, মর্যাদা ফিরে পেতে আজও চলছে রাস্তায় রাস্তায় দাঁড়িয়ে মানববন্ধন, স্মারকলিপি, খোলা চিঠি, কলম বিরতি, ক্লাসবর্জন ও অনশন কর্মসূচি। যেন কারো দায় নাই।নীতি নির্ধারকেরা যেন চুপ হয়ে বসে। শিক্ষকদেরকে আদালত গিয়ে নিতে হচ্ছে অধিকার আদায়। কিন্তু কেন? কেন সমাধানের লাটা হাতে নিয়ে শিক্ষকদের ঘুরির মতো উড়াচ্ছে? কেন শিক্ষককে রাস্তায় নামতে হচ্ছে? শুধুমাত্র সদিচ্ছার অভাবে আজ শিক্ষকেরা হতাশায় ভুগছে। আশংকায় নিমজ্জিত হয়ে পড়ছেন কি যে হয়!

আরও পড়ুন>>> কঠোর হচ্ছে এনটিআরসিএ | NTRCA

আরও পড়ুন>>> তিন লাখ চাকরি দেবে সরকার

জানি রাষ্ট্রীয় সর্বোচ্চ ক্ষমতার ভয়ে শিক্ষকেরা মুখ বুজে বুকে পাথর চাপা নিয়ে পেশায় দায়িত্ব পালন করলেও নেই যেন আন্তরিকতা, ভয়ে ভয়ে কাগজের নথিতে শিক্ষা এগিয়ে গেলেও প্রকৃত শিক্ষা অর্থাৎ মানসম্মত পাঠে যে আন্তরিকতা দরকার তা নেই। সমাধান শুধু প্রধানমন্ত্রীর হাতে। নয়তো দেখা যাবে প্রাথমিক শিক্ষার ভিত নড়বড়ে হয়ে গেছে। তাই এখনই সময় এসেছে দ্রুত সময়ে প্রধান শিক্ষকদের দশম ও সহকারী শিক্ষকদের ১১-তম গ্রেড প্রদান করে একসাথে এক হৃদয়ের বাঁধনে বিদ্যালয়ে শিক্ষানুরাগী পরিবেশ ফিরে আনার।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here